২৫৬১ বুদ্ধাব্দ ৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ শুক্রবার, ২১ জুলাই ২০১৭ইংরেজী
মঙ্গলবার, 06 মে 2014 02:56

জাতীয় কবি নজরুল ও আমাদের ভাবনা

লিখেছেনঃ প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া

বাংলাদেশের জাতীয় কবি নজরুল ও আমাদের ভাবনা............।।।

‘ভাগ হয়ে গেছে বিলকুল / ভাগ হয়নিকো নজরুল’

বর্তমানের যে প্রেক্ষাপট, যে অস্হির সময়, ধর্মের নামে যেভাবে অপপ্রচার চলছে, তাতে সত্যিই প্রয়োজন একজন নজরুলের। মানে, নজরুলের সৃষ্টিগুলো জাতির সামনে নতুন করে তুলে ধরা দরকার। তাঁর মতো নির্ভীক কণ্ঠের প্রয়োজন। কারণ তিনি মানুষকে, মানবতাকেই এগিয়ে রেখেছেন।তিনি নজরুল বলেই লিখতে পেরেছেন ------------ "হিন্দুত্ব ও মুসলমানত্ব দুই-ই সওয়া যায় কিন্ত তাদের টিকিত ,দারিত্ত অসয্য। কেননা ঐ দুটোই মারামারি বাধায়। টিকিত হিন্দুত্ব নয়, ওটা হয়তো পাণ্ডিত্য । তেমনি দারিত্ত ইসলামত্ত নয়, ওটা মল্লাত্ত । এই দুই ত মারকা চুলের গোছা নিয়েই আজ এত চুলচুলি ...। আলো নিয়ে কখনো ঝগড়া করে না মানুষ ,কিন্ত গরু ছাগল নিয়ে করে,...।" -[রুদ্র মঙ্গল রচনাবলী ,১ম খণ্ড । পাতা'-৭০৭]

তাই আমাদের অসাম্প্রদায়িক জাতি বিনির্মাণে নজরুল চর্চা গুরুত্বপূর্ণ, নজরুলকে নিয়ে আরও প্রচার দরকার। অনুবাদের মাধ্যমে ছড়িয়ে দেয়া প্রয়োজন। বিশেষ করে ইংরেজি মিডিয়ামের ছেলেমেয়েদের কাছে নজরুলকে পৌঁছে দিতে হবে। স্কটল্যান্ডের রবার্ট বার্নস সেন্টারে নজরুলের নামে চেয়ার হয়েছে। আমেরিকাতেও হছছে, দু’বাংলার খাঁটি শিল্পীদের নিয়ে নজরুলসঙ্গীতের অনুষ্ঠান বিনিময় জরুরি। নজরুল সত্যিকারের সম্প্রদায়-নিরপেক্ষ ব্যক্তিত্ব।

অন্নদাশঙ্কর লিখেছেন: ‘ভাগ হয়ে গেছে বিলকুল/ ভাগ হয়নিকো নজরুল’। আজ অনেকে ভাগ করতে চায় নজরুল আর রবীন্দ্রনাথ কে। পরস্পরের মুখুমুখি দাড় করিয়ে অনাহুত বিতর্ক সৃষ্টির চেষ্টা করেন,মসলমান আর হিন্দু তে ভাগ করে, বিকৃত বিতর্ক তৈরির চেষ্টা করেন । এই প্রসঙ্গে জানাতে চাই, ‘রবীন্দ্রনাথ ঠাকুরের সংগে নজরুলের যথেষ্ট ভালো সম্পর্ক ছিল। বহুবার তিনি শান্তিনিকেতনে গেছেন। জেলে থাকার সময় নজরুলকে চিঠি লিখেছেন রবীন্দ্রনাথ। নিজের বই উৎসর্গ করেছেন। অথচ দুজনের কোনো ছবি আমরা কোথাও পাই না। কেন? তোলা হয়নি কখনো? নাকি নষ্ট করে ফেলা হয়েছে?নাকি লুকিয়ে থাকা সাম্প্রদায়িক অপ শক্তি আমাদের অসাম্প্রদায়িক চেতনায় নজরুল আর রবিন্দ্রনাথ কে ভাগ করে ,ফায়দা লুটতে চায় ?’ আজ ২৪ মে নজরুলের জন্ম দিনে একটি অসাম্প্রদায়িক তরুন বাংলাদেশ হোক আমাদের নজরুল চেতনা ,সত্য কে সত্য আর মিথ্যা কে মিথ্যা বলার দুরন্ত সাহস হোক, নজরুল চেতনা,...।এটাই আজকের দিনে আমাদের নজরুল ভাবনা।

লেখকঃ প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া উদ্যোক্তা প্রকৌশল ব্যবসায়ী ও সামাজিক সংগঠক

Additional Info

  • Image: Image