২৫৬২ বুদ্ধাব্দ ১০ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮ইংরেজী
Mostly Clear

22°C

Chittagong

Mostly Clear

Humidity: 89%

Wind: 11.27 km/h

  • 22 Feb 2018

    Sunny 30°C 16°C

  • 23 Feb 2018

    Mostly Sunny 30°C 17°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

পূর্ণিমার পুণ্যালোকে নববর্ষ হোক প্রজ্ঞালোকময়

সোমবার, ১৪ এপ্রিল ২০১৪ ০২:৪০ প্রাঞ্জল বড়ুয়া

পূর্ণিমার পুণ্যালোকে নববর্ষ হোক প্রজ্ঞালোকময়

আজ চৈত্র সংক্রান্তির মধ্যদিয়ে বিদায় নিতে যাচ্ছে একটি বছর। আগামীকাল নব সূর্য্যের নব আলোয় আসবে নতুন সকাল। শুরু হবে নব বছরের উৎসব। দিন-পঞ্জিকা বদলে ১৪২১ বঙ্গাব্দ নিয়ে শুরু হবে কর্মময় জীবন।

আগামীকালের আরো একটি বিশেষত্ব হচ্ছে, আগামীকাল “শুভ চৈত্র পূর্ণিমা”। এবারের নতুন বছরটি শুরু হচ্ছে পূর্ণিমা দিয়েই। নব বছরে আমাদের গৃহী জীবনকে ধর্মময়ভাবে শুরুর ক্ষেত্রে পূর্ণিমা আগামীকালের দিনটিকে মহিমান্বিত করে তুলেছে।

মিলিন্দ প্রশ্ন গ্রন্থে উল্লেখ রয়েছে, “পতিট্ঠালক্খনং সীলং সব্বেসং কুসলানং ধম্মানং”। অর্থাৎ, সমস্ত কুশল ধর্মের প্রতিষ্ঠা বা ভিত্তির লক্ষণ হল শীল। যেমন, পৃথিবীরূপ মাটিকে কেন্দ্র করেই আমরা যাবতীয় কর্ম সম্পাদন করি। তেমনি শীলরূপ ভূমিতে প্রতিষ্ঠিত হয়েই আমাদের যাবতীয় কুশল কর্ম সম্পাদন করা উচিত। এ অর্থে, আমাদের সমস্ত কুশল কর্মের ভিত্তি হল শীল পালন।

তাই আসুন, নতুন বছর শুরু করি উপোসথ শীল গ্রহণ, প্রতিপালনের মধ্যদিয়ে। উপোসথ শীল বলাতে অনেকে ঘাবড়ে গেছেন মনেহয়! ঘারড়ানোর প্রয়োজন নেই, আগামীকাল যেহেতু উৎসবমুখর একটি দিন, তাই পুরো দিবস উপোসথ/অষ্টশীল পালন করতে না পারলেও অর্ধ-দিবস হলেও উপোসথ শীল পালন করতে পারেন; এমনি কী আপনি চাইলে কয়েক ঘণ্টার জন্যও উপোসথ শীল পালনের অধিষ্ঠান করতে পারেন।

শুভ হোক নতুন বছরের প্রতিটিক্ষণ।
সকলের মঙ্গলময়, স্বধর্ম জীবন প্রার্থনা করি।
মহাকারুণিক বুদ্ধের অপ্রমেয় গুণরাশি প্রভায় সকলের জয়মঙ্গল হোক।

স্বাধীন চিন্তা-চেতনা ও মানব কল্যাণে বৌদ্ধধর্ম

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
আরও