২৫৬২ বুদ্ধাব্দ ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮ইংরেজী
Sunny

21°C

Chittagong

Sunny

Humidity: 69%

Wind: 11.27 km/h

  • 18 Jan 2018

    Sunny 25°C 11°C

  • 19 Jan 2018

    Sunny 26°C 12°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

বিনয় পিটক

বৌদ্ধ ধর্মে ভিক্ষুর পরিচয়

বৌদ্ধ ধর্মে ভিক্ষুর পরিচয় পালি সাহিত্যে দু’প্রকারের ভিক্ষুর পরিচয় পাওয়া যায়। বিনয় পিটকে ভিক্ষুর যে সংজ্ঞা পাওয়া যায় তা সুত্র পিটকে ভিন্নতর। যেমনঃ ‘উপসম্পন্নেন ভিক্খূনা মেথুনো ধম্মো ন পটিসেবিতব্বো’ । (কম্মবাচা প্রথম অকরণীয় বর্ণনা) অর্থাৎ উপসম্পন্ন ভিক্ষু কর্তৃক মৈথুন (কাম ) সেবন করা উচিত নয়। এখানে যে ভিক্ষুর উল্লেখ করা হয়েছে তাঁরা অবশ্যই মুণ্ডিত মস্তক, দাড়ি-গোপহীন, কাসায় বস্ত্রধারী, গৃহত্যাগী এবং সংঘ কর্তৃক বিধি সম্মতভাবে জ্ঞপ্তি চতুর্থ কর্মবাচা পাঠের মাধ্যমে উপসম্পন্ন…

অষ্টাঙ্গ উপোসথ শীল এবং অর্ধ-উপোসথ শীল পালনের সুফল বর্ণনা

অষ্টাঙ্গ উপোসথ শীল এবং অর্ধ-উপোসথ শীল পালনের সুফল বর্ণনা গতকাল শুভ বুদ্ধ পূর্ণিমা উদ্যাপনের মধ্যদিয়ে শুরু হয়েছে নতুন একটি বুদ্ধবর্ষের। বিগত বুদ্ধবর্ষকে বিদায় দিয়ে পূর্ণিমার প্রভারশ্মি ছড়িয়ে সমগ্র বৌদ্ধবাসীকে আন্দোলিত করে গতকাল থেকেই ২৫৫৮ বুদ্ধবর্ষ গণনা শুরু হয়েছে। নতুন বুদ্ধবর্ষ সকলের জীবনে নিয়ে আসুক সৌভাগ্য, প্রশান্তি, সমৃদ্ধি এই শুভ প্রত্যাশা-প্রার্থনায় আশাকরি সকলে অষ্টাঙ্গ উপোসথ শীল তথা অষ্টশীল অনুশীলনের মধ্যদিয়ে শুভ বুদ্ধ পূর্ণিমা তথা ২৫৫৮ বুদ্ধবর্ষকে বরণ করে নিয়েছেন। এবং এটাই…

পারাজিকাঃ পাপ

কোন মানব  উপসম্পদা লাভে ভিক্ষু পর্যায়ে উন্নীত হলে তখন হতে তিনি পাতিমোক্‌খান্তর্গত ২২৭টি শীল যথারীতি কঠোরভাবে পলনে সচেষ্ট হন। এ নীতিগুলির চারটি অপরাধ হচ্ছে পারাজিকা। বিনয়পিটকস্থ সঙ্ঘ পরিচালনার ২২৭টি পাতিমোক্‌খশীলের মধ্যে বুদ্ধ যে চারটি বিধান ভিক্ষু সঙ্ঘকে কঠোরভাবে পলন করতে নির্দেশ দিয়েছেন, সেই আচরণগুলিকে পারাজিকা ধর্ম্মা বলা হয়। থের বা স্থবিরবাদী বিনয়পিটক অনুসারে ব্রহ্মচর্য জীবন থেকে স্খলন বা পরাজয় অর্থে পারাজিকা শব্দটি ব্যবহার করা হয়েছে। পারাজিকা অপরাধ চারটি। এ অপরাধ…
Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
Image
সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২ জানুয়ারি সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২… ( বিস্তারিত )
আরও