২৫৬২ বুদ্ধাব্দ ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮ইংরেজী
Sunny

21°C

Chittagong

Sunny

Humidity: 69%

Wind: 11.27 km/h

  • 18 Jan 2018

    Sunny 25°C 11°C

  • 19 Jan 2018

    Sunny 26°C 12°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

জয়মংগল অট্ঠগাথার বাংলা অনুবাদ ৭ম পর্ব

বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০১৫ ০১:৩১ ইলা মুৎসুদ্দী

জয়মংগল অট্ঠগাথার বাংলা অনুবাদ ৭ম পর্ব

নন্দোপনন্দ ভূজগং বিবুধং মহিদ্ধিং,
পুত্তেনা থের ভূজগেন দমাপযন্তো।
ইদ্ধু পদেসবিধিনা জিতবা মনিন্দো,
তন্তেজসা ভবতু তে জয়মঙ্গলানি।

এ গাথার মূল কথা নন্দোপনন্দ নামক দুর্দমনীয় ভূজংগের দমন ও তাঁর ত্রিশরণ গ্রহণ।
নন্দোপনন্দ ছিল একজন মহা ঋদ্ধি সম্পন্ন নাগরাজ। ভগবান একদা ৫০০ ভিক্ষু সহ তাবতিংস স্বর্গে যাচ্ছিলেন। যাবার পথে তাঁদেরকে নন্দোপনন্দ নাগরাজের ভবনের উপর দিয়ে যেতে হয়েছিল। নাগরাজ তখন আহার গ্রহণে ব্যস্ত ছিলেন। বুদ্ধের তেজে তার স্বাভাবিক কাজে বিঘ্ন ঘটে। এতে নাগরাজ খুবই রেগে যান। রাগে থাকতে না পেরে নন্দোপনন্দ সুমেরু পর্বত নিজের শরীর ও ফনা দ্বারা আচ্ছাদিত করল। ফলে তাঁদের তাবতিংস গমনের পথ রুদ্ধ হয়।
নাগ ভবনের উপর পৌঁছলে রাষ্ট্রপাল নামক একজন ভিক্ষু ভগবানকে বললেন- ভন্তে, পূর্বে আমরা এখানে পৌঁছলে সুমেরু পর্বত তাবতিংস, বৈজয়ন্ত প্রসাদ ও তদুপরি ধ্বজ্জা দেখতাম। আজ দেখছি না কেন? ভগবান বললেন- নন্দোপনন্দ তোমাদের উপর রাগান্বিত হয়ে সুমেরু পর্বত আচ্ছাদিত করে অন্ধকার করে রেখেছে। তখন তৎপর ভগবানের আদেশে মহামোগ্গল্লায়ন তাকে অলৌকিক ঋদ্ধিবলে দমন করেন।কারণ বুদ্ধ জানতেন একমাত্র মহামোগ্গল্লায়ন ব্যতীত আর কারো পক্ষে নন্দোপনন্দকে পরাস্ত করার শক্তি নেই। উভয়ে ঋদ্ধিবল প্রদর্শনের মাধ্যমে মহাযুদ্ধ করেন। অবশেষে মহামৌদগল্যায়ন চতুর্থ ধ্যানে ধ্যানস্থ হন। চতুর্থ ধ্যানের উদ্ধিবল প্রয়োগ করে নন্দোপনন্দকে পরাস্ত করেন। অতপর নন্দোপনন্দ ভগবান বুদ্ধের কাছে এসে শিক্ষা গ্রহণ করেন এবং বুদ্ধের শিষ্যত্ব বরণ করেন।
বুদ্ধ যে প্রখর প্রখর বুদ্ধিবলে অগ্রশ্রাবক মহামৌদগল্যায়নের ঋদ্ধিবল এর প্রভাবে নন্দোপন্দের মান-অভিমান দমন করিয়াছিলেন সেই তেজ প্রভাবে আপনাদের সকলের জয় ও মংগল হোক।
সূত্র-জয়মংগল অট্ঠগাথা, ভিক্ষু সত্যপাল।

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
Image
সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২ জানুয়ারি সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২… ( বিস্তারিত )
আরও