২৫৬১ বুদ্ধাব্দ ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ইংরেজী
Clear

22°C

Chittagong

Clear

Humidity: 68%

Wind: 17.70 km/h

  • 23 Nov 2017

    Partly Cloudy 27°C 16°C

  • 24 Nov 2017

    Mostly Sunny 27°C 18°C

বুধবার, 09 মার্চ 2016 03:55

‪‎মা শুধু তোমারি জন্য

লিখেছেনঃ সুলেখা বড়ুয়া

‪‎মা শুধু তোমারি জন্য

২০১৪ সালের ডিসেম্বরের ১১ তারিখে আমরা যখন বাংলাদেশে গিয়ে পৌঁছালাম, তখনও মা আমার বেশ ভালই ছিল । হাসি-খুশি ঘুরে বেড়ানো এবং সবার সাথে আনন্দ উপভোগ করেছে, যদিও জটিল একটা রোগ শরীরে বহন করে বয়ে বেড়াচ্ছে যা আমরা কেউ জানতাম না । এমনকি মাও অনুভব করতে পারেনি ।

চার সপ্তাহ পর ২০১৫ সালের ৭ই জানুয়ারিতে আমরা ইংল্যান্ডের উদ্দেশ্য রওনা দিলাম, আসার প্রায় তিন চার মাস পর জানতে পারলাম মার গলায় এক পাশে ছোট্ট টিউমারের মতো মাংস পিন্ড এবং ওটা ক্যানসারে রুপ নিয়েছে, ভাগ্য অনেক ভাল ছিল, দ্বিতীয় পর্যায়ে যেতেই ধরা পড়ল, উন্নত চিকিৎসার জন্য ইণ্ডিয়া নিয়ে যাওয়া হলে প্রায় দু মাস থাকার পর ইণ্ডিয়া ডাক্তারের পরামর্শ অনুযায়ী পরবর্তী চিকিৎসা বাংলাদেশে চলছিল । মায়ের এ অসুস্থতা শোনার পর চোখে অন্ধকার দেখেছিলাম, কি করা যায় ভেবে পাচ্ছিলাম না । যদিও মায়ের সেবা এবং চিকিৎসার কোন ত্রুটি হচ্ছে না, সবাই ফোনে সাত্বনা দিলেও হা-হুতাশ আর কান্নায় পার করলাম কিছুদিন ।
এরপর শুরু হলো বর্ষাবাস, তখন মনে মনে সিদ্ধান্ত নিলাম, এ বর্ষাবাসে প্রতি অষ্টমী, অমাবস্যা এবং পূর্ণিমা তিথিতে শুদ্ধ আচরণের মাধ্যমে অষ্টশীল পালন করে মাকে পুণ্যদান দেব । বড় মেয়ে এ কথা জেনে সেও বলল আমিও অষ্টশীল নিয়ে দিদাকে পুণ্যদান দেবো, স্বামীও তাই বলল, এভাবে চলল পুরো বর্ষাবাস ।
বর্ষাবাস শেষ হওয়ার পর ও মায়ের চিকিৎসা চলতেছে, বর্ষাবাস চলে গেল । তাতে কি হয়েছে, মনে মনে পরিকল্পনা করলাম, সাত দিনের সপ্তাহে না হয় ১ দিন মায়ের জন্য ব্যয় করব । বর্ষাবাসের পরও আজ অবধি এ নিয়মের ব্যতিক্রম ঘটেনি ।
জীবনের ক্ষেত্রে এ নিয়মে নিজেকে বাঁধতে পেরে মাঝে মাঝে খুব প্রীত অনুভব করি, তোমায় পুণ্য দান করতে গিয়ে আমার নিজেরও পরজন্মের পুণ্যের থলিটা একটু একটু পূর্ণতা পাচ্ছে মা । তোমার সন্তানের এহেন পরিবর্তন শুধু তোমারি জন্য, এখানেও দেখ তুমি কত মহিয়ান । ছোট বেলায় অনেক প্রতিকূল পরিবেশে থেকেও তুমি তোমার আদর্শে মানুষ করেছ তোমার সন্তানদের এবং বাবার আদর্শকে মাথায় রাখতে শিখিয়েছ । বাল্যশিক্ষার প্রতিটি বাক্য কি সুন্দর করে উপমা দিয়ে বুঝিয়ে দিতে, আমার সবসময় মনে পড়ে ছোট বেলার কথাগুলো...
শ্রদ্ধা আর ভালবাসা যেখানে
পরিপূর্ণতাও সেখানে ।


তথাগত বুদ্ধের ধর্ম বিশ্বমৈত্রীর ধর্ম, করণীয় মৈত্রীসূত্রে বলা হয়েছে, মাতা যেমন তাহার একমাত্র সন্তানকে প্রাণের বিনিময়ে রক্ষা করে থাকে, সেখানে ও কিন্তু মায়ের ভালবাসা পরিপূর্ণ বিধায় নিজের প্রাণ দিয়ে সন্তানকে রক্ষা করে । তেমনি শীলের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা থাকলে তাহলে সেই ব্যক্তি নিজের জীবন থাকতে শীল ভঙ্গ করে না ।
শীলের গুণ অবর্ণনীয়, শুধু মাত্র এটুকু বলা যায়, শীল স্বর্গে আরোহণ করবার সিঁড়ি, স্বর্গে পৌঁছাইবার ইহার ন্যায় অন্য কোন সিঁড়ি নাই, নির্বাণরুপ নগরে প্রবেশ করিবার এই শীল দরজাও বটে, অধিষ্ঠান করে শীল পালন করলেও যথার্থ ফল পাওয়া যায় ।
তবে সবচেয়ে আনন্দের সংবাদ হচ্ছে মা এখন সম্পূর্ণ সুস্থ ।
অনুগ্রহ করে মা'কে সবাই একটু একটু পুণ্যদান করবেন, যাতে প্রতিদিন আমি মায়ের সাথে ফোনে আলাপ করতে পারি, যখন ফোনে কথা হয়, তখন মনে হয়না আমি মায়ের থেকে বেশি দুরে থাকি ।
মায়ের জন্য আলাদা কোন দিবস কি থাকতে হয় ? আমি জানিনা ।
আমি শুধু জানি প্রতিটি দিন, প্রতিটিক্ষণ, এবং প্রতিটি মুহূর্ত "মা" থাকে সব সন্তানের অন্তরে ।
মা দিবসে বিশ্বের সমস্থ মায়ের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা ।

সুলেখা বড়ুয়া : সুলেখিকা হিসাবে সুলেখা ইতিমধ্যে পাঠককূলের দৃষ্টি আকর্ষন করতে সমর্থ হয়েছে। সদ্ধর্মপ্রাণ লেখনি, বিন্যাস ও উদার চিন্তাধারা তাঁর লেখার উপজীব্য। বর্তমানে যুক্তরাজ্য প্রবাসী।

Additional Info

  • Image: Image