২৫৬১ বুদ্ধাব্দ ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ইংরেজী
Partly Cloudy

17°C

Chittagong

Partly Cloudy

Humidity: 92%

Wind: 17.70 km/h

  • 17 Dec 2017

    Partly Cloudy 26°C 15°C

  • 18 Dec 2017

    Sunny 26°C 15°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

বিভীষিকাময় হিরোশিমা : বিশ্ব ভাবনা দিবস

বৃহস্পতিবার, ০৬ আগষ্ট ২০১৫ ০২:২০ সবুজ বড়ুয়া শুভ

বিভীষিকাময় হিরোশিমা : বিশ্ব ভাবনা দিবস 

পারমানবিক বোমা। বিংশ শতাব্দীর এক অভিশাপ। শুধুমা্ত্র একটি বিস্ফোরণ মুহুর্তের মধ্যে স্তব্দ করে দিতে পারে মানব সভ্যতার সচল সুন্দর গতি। এক নিমিষেই ধ্বকংস করে দিতে পারে বিশাল সুন্দর ইমারত, সৌধ, অট্টালিকা, রাস্তাগাট, স্কুল কলেজ, ব্রীজ-সেতু, বিদ্যুৎ ব্যবস্থা, প্রযুক্তির প্রাচুর্য সবি। চোখের পলকে এক নিস্তব্দ মৃতপুরীতে পরিণত করতে পারে যে কোন নগরীকে। যেমনটি ঘটেছিল আজ থেকে ৬৯ বছর পূর্বে ১৯৪৫ খৃস্টাব্দের ৬ আগস্ট হিরোশিমা নগরীতে। হিরোশিমায় নিক্ষিপ্ত সেই বোমায় নিহত হয়েছিল প্রায় এক লক্ষ লোক এবং শহরের ১৩ বর্গ কি. মি. এলাকা সমস্ত ধ্বংস হয়ে গিয়েছিল। মানব সভ্যতার মুখে কলংকের কালিমা লেপন করা হয়েছিল সেই দিন। মানবতা মানবাধিকারের ছাড়পত্র প্রদা্নকারী সেই বুর্জোয়া দেশই হরণ করেছিল সাধারণ শান্তিপ্রিয় মানুষের বাঁচার অধিকার। পারমানবিক বোমার ধ্বংসললিার সেই, মর্মপীড়াদায়ক স্মৃতিগুলো একনো জানান দিচ্ছে হিরেশিমা আর নাগাসিকার বুকে। ক্ষতিগ্রস্হ সেইসব ভবন, সেখানকার মাটি আর মানুষ। এখন্ও জন্ম নিচ্ছে বিকালাঙ্গ শিশু এবং বংশপরস্পরায় চলতে থাকবে। গুটিকতক মানবরূরী দানবদের রাজনৈতিক হটকারী সিদ্ধান্তের জন্য প্রজন্মের পর প্রজন্ম নিরাপরাধ সাধারণ মানুষগুলো তার মাশুল দিয়ে যাবে তাতো হতে পারে না। আমরা সবাই স্রষ্টার সৃষ্ট জীব। একি পৃথিবীর আরো বাতাসে বেঁচে আছি আমরা। যুদ্ধ নয় চাই অমৃতময় শান্তির করুণাধারা।

পারমাণবিক মরণাস্ত্রের আগ্রাসন এখন দক্ষিণ এশিয়ার দেশগুলোর উপরে পড়েছে। প্রতিযোগিতায় নেমেছে আনবিক শক্তি সহ্ছয়ের। আর্য সভ্যতার দেশ ভারত পাকিস্তানে মরণমূখী চর্চা সেই অসুরের অন্তরে শান্তিকামী মানুষ আজ সবাই শংকিত। বিপন্ন নব প্রজন্ম আর বিপর্যস্ত অনাগত আগামীর চিন্তায় আতংকিত আজ মানব সমাজ। মানব কল্যাণে একদিন বিজ্ঞানে অগ্রযাত্রা সাদিত হয়েছি।। কিন্তু মানব কল্যাণের চেয়ে ধ্বংসাত্মক কর্মকাণ্ডে বেশী ব্যবহৃত হয়েছে বিজ্ঞান।


 
পারমানবিক শক্তির প্রধান উৎস হচ্ছে ইউরেনিয়াম। এই ইউরেনিয়াম বিবাজন বা ফিউশনের ফলে যে শক্তি উৎপন্ন হয়, যা দিয়ে শত শত বৎসর নির্বিঘ্নে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব। কিন্তু হায়! সেই অযুত শক্তিকে বিশ্বের পরাশক্তিধর দেশগুলো মানবতা বিধ্বংসী মারণাস্ত্র তৈরীতে তৎপর। ইতিহাসের কুখ্যত আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ট্রু-ম্যানের দম্ভোক্তি আজো অনুরণিত হয় তারই উত্তরসুরী রাষ্ট্রনায়কের মুখে। যা মানব জাতির জন্য অত্যন্ত ভীতকর। হিরোশিমা ও নাগাসিকা নিক্ষিপ্ত সেই ”লিটল বয়” আর “ফ্যাটম্যান” কেড়ে নিয়েছিল লক্ষ লক্ষ প্রাণ যারা বেঁচে ছিল তাদের হাহাকার আর আত্ন চিৎকারে আকাশ বাতাস ভারী হয়ে গিয়েভিল লাশের স্তুপ, তেজক্রিয়তায় দগ্ধ ঝলসে যাওয়া পচনশীল শরীর, টগবগে ফুটন্ত নদ-নদী, জল রাশি। কী বিভৎস দুঃসহ মৃতপুরীতে পরিণত হয়েছিল সে দিন তা এই দিনে বসে অচিন্তনীয়, অকল্পনীয় একটা ব্যাপার। সেই দিনটিতে হিরোশিমাবাসী ভেবেছিল সূর্যটাই বুঝি ফাটল। মানসিক ভারসাম্য হারিয়েছিল সেই দিনের বিমান ক্রুরা যারা “এনোলা গে” থেকে হিরোশিমায় বোমা ফেলেছিল। ইতিহাস কাউকে ক্ষমা করেন না।

আজকের হিরোশিমার দিকে থাকালে মনে হয় এই বোমা পাল্টে দিয়েছে পুরো জাপানের সামগ্রিক চিত্র। আলো ঝলমল পরিবেশ অর্থনৈতিক সমৃদ্দি তাবৎ দুনিয়াকে জানিয়ে দিয়ে গেছে তারা নিশ্চিহ্ন হয়নি, জেগেছে নতুন উষার আলোকে। বিশেষজ্ঞদের মতে বর্তমানে পৃথিবীতে যে পরিমান পারমানবিক বোমা মজুত আছে তা দিয়ে পুরো পৃথিবীটাকে বেশ কয়েকবার ধ্বংস করে ফেলা যাবে। বোমা-বারুদে উত্তপ্ত পৃথিবীর উপর বাস করছে মানুষ। স্নাযু যুদ্ধের দিন শেষ হয়ে গেলেও আগ্রাসন, ধনতান্ত্রিক রাষ্ট্ররগুলোর খবরদরী অর্থনৈতিক আধিপত্যবাদ, অবরোধ, মোরলগিরি সব মিলিয়ে বিশ্বের পরাশক্তিধর প্রধান প্রধান রাষ্ট্রগুলো তখন মহাবীর হারকিউলিসের বেশে উপস্থিত হয়। বিপদ সংকুলপূর্ণ পৃথিবীর বিভিন্ন দেশে। আগ্রাসনের নেশায় বুদ হয়ে তাবৎ দুনিয়াকে শংকিত করে তোলে । মানবাধিকারের মুক্তিসনদ লুটিয়ে পড়ে ধুলি মাঝে…..।

১৯৪৫ সালের ৬ আগষ্ট জাপানের হিরোশিমায় এবং ৯ আগস্ট নাগাসাকি শহরে আঘাত হেনেছিল দু’টি পারমানবিক বোমা। সেই কলংকময় দিন ৬ আগস্ট হিরোশিমা দিবস হিসেবে খ্যাত। যা বর্তমানে “ World Meditation Day” বা বিশ্ব ভাবনা দিবস হিসেবে পরিচিত। জাপানের জনগন এই দিনটাকে খুবই ভাবগম্ভীর পরিবেশে শ্রদ্ধাঞ্জলির মাধ্যমে পালন করে থাকে। বিশ্বের সকল শান্তিকামী মানুষের মতো বাংলাদেশের মানুষও এই দিনটাকে বিশেষভাবে পালন করে থাকে। আন্তর্জাতিক ভাবনা দিবস বা বিশ্ব ভাবনা দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে হিরোশিমায় নিহত নিরাপরাধ মানুষের স্মরণে মঙ্গল প্রদীপ প্রজ্জলন এক ঘন্টা মৈত্রী ভাবনা অনুশীলন, বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা এবং দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, সেমিনার, সিম্পোজিয়াম ইত্যাদি। এখানে উল্লেখ্য যে, ১৯৮৮ সালে আমেরিকার লস এঞ্জেলসে অনুষ্ঠিত বিশ্ব বৌদ্ধ সৌভ্রাতৃত্ব সংঘ যুব (The World Fellowship of Buddhists Youth) এর এক সভায় এই বিশেষ দিনটাকে বিশ্ব ভাবনা দিবস (World Meditation Day) হিসেবে পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়। বাংলাদেশের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এ দিনটি বিশেষভাবে পালন করে থাকে।

আমরা আর হিরোশিমা-নাগাসাকির পুনরাবৃত্তি চাইনা। শান্তিময় সুন্দর, নবজাতকের বাস যোগ্য বিশ্ব চাই। এই হোক আমাদের দৃঢ় অঙ্গীকার। বাংলাদেশও একটি শান্তিপ্রিয় দেশ ও জাতি হিসেবে বিশ্বের দরবারে মাথা উচু করে ঘোষণা করবে

“আমরা যুদ্ধ চাইনা, আমরা ধ্বংস চাইনা, আমরা পৃথিবীতে শান্তির পতাকা উড়াই……..।"

 

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
Image
সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২ জানুয়ারি সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২… ( বিস্তারিত )
আরও