২৫৬১ বুদ্ধাব্দ ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ইংরেজী
Partly Cloudy

17°C

Chittagong

Partly Cloudy

Humidity: 92%

Wind: 17.70 km/h

  • 17 Dec 2017

    Partly Cloudy 26°C 15°C

  • 18 Dec 2017

    Sunny 26°C 15°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

বুদ্ধ পূর্ণিমা ১৩ই নাকি ১৪ই মে? কেন এই বিভ্রাট?

মঙ্গলবার, ২৯ এপ্রিল ২০১৪ ১২:১৯ উজ্জ্বল বড়ুয়া বাসু

বুদ্ধ পূর্ণিমা ১৩ই নাকি ১৪ই মে? কেন এই বিভ্রাট?

সারা বাংলাদেশে আমরা ১% বৌদ্ধও নাই। এই নগণ্য সংখ্যক বৌদ্ধদের জন্য একটি মাত্র জাতীয় বন্ধের দিন রয়েছে সেটি হচ্ছে আমাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা। প্রায় সময় দেখা যায় এই বন্ধ দেওয়া হয় একদিন আর বুদ্ধ পূর্ণিমা থাকে আরেকদিন। অর্থাৎ সরকারী ছুটি পালিত হয় একদিন আর মূল পূর্ণিমা থাকে হয়তো আগেরদিন নতুবা পরের দিন। ইতিপূর্বে বেশ কয়বার এই ধরণের ঘটনা ঘটেছে। এই বারও একই ঘটনা ঘটতে যাচ্ছে। জাতীয়ভাবে বুদ্ধপূর্ণিমা উদযাপিত হবে অর্থাৎ সরকারী ছুটি অনুযায়ী বুদ্ধ পূর্ণিমা ১৩ই মে। পঞ্জিকা অনুযায়ী পূর্ণিমা শুরু হবে ১৩ই মে দিবাগত রাত ১টা ৪০ মিনিট থেকে যেটি পরদিন রাত ১টা ০৪মিনিট পর্যন্ত থাকবে। ১৪ই মে পুরো দিন এবং মধ্যরাত পর্যন্ত পূর্ণিমা থাকে বিধায় ১৪ই মে ই হচ্ছে বুদ্ধ পূর্ণিমা। অথচ আমরা সরকারী ছুটি পাচ্ছি ১৩ই মে।

কেন এই বিভ্রাট? এ প্রসঙ্গে বিস্তারিত জানতে শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর এর পক্ষ থেকে আমাদের এডমিন উজ্জ্বল বড়ুয়া বাসু সরাসরি কথা বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উপ-পরিচালক শ্যামল মিত্র বড়ুয়ার সাথে। তিনি জানালেন, যে কোন বছরের বন্ধের তালিকা ঘোষণার পূর্বে জনপ্রশাসন মন্ত্রণালয় ধর্ম মন্ত্রণালয় কে চিঠি পাঠায় আর ধর্ম মন্ত্রণালয় চিঠি পাঠায় বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে যেন বুদ্ধ পূর্ণিমার তারিখটি যথাযথভাবে দেওয়া হয়। যথাযথ তারিখ নির্ধারণ করতে কল্যাণ ট্রাস্ট চিঠি পাঠায় ৬টি সংগঠনের নামে। সেগুলো হচ্ছে- বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভা, পার্বত্য ভিক্ষুসংঘ রাঙামাটি, পার্বত্য ভিক্ষু কল্যাণ সমিতি বান্দরবান, রাখাইন মারমা সংঘ কাউন্সিল টেকনাফ এবং রাজবন বিহার পরিচালনা কমিটি রাঙামাটি। এছাড়া গত কয়েকবার এই তারিখ নিয়ে সমালোচনা করায় অনুলিপি পাঠানো হয় প্রতিভা মুৎসুদ্দী- পরিচালক, কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট, পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, রাঙ্গুনীয় সংঘরাজ ভিক্ষু সমিতি কে যেন যথার্থ দিনটি নির্ধারণ করা যায়।

উপরোল্লিখিত সংগঠন কিংবা ব্যক্তি থেকে প্রাপ্ত তারিখকে বিবেচনায় নিয়ে পাঠানো হয় জনপ্রশাসন মন্ত্রণালয়ে, পরে এই তারিখ প্রজ্ঞাপন হিসেবে জারি হয়। এখন প্রশ্ন হচ্ছে ইতিপূর্বে কয়েকবার এ ধরণের ঘটনা ঘটা সত্ত্বেও আমাদের ভিক্ষুসংঘদের বড় বড় সংঘঠন থেকে কেন ভূল তারিখ পাঠানো হবে? কেন তাঁরা সচেতন হন না? কেন আমরা ভূল দিনে আমাদের প্রধান ধর্মীয় উৎসব পালন করবো? ভবিষ্যতে যেন এই একই ভূল না হয় সেই প্রত্যাশা-ই রইল। সাথে অনুরোধ রইল এই পোস্টের নিচে কেউ আবার ভিক্ষুসংঘ বিদ্বেষী কোন কমেন্ট করবেন না। এই রকম ভূল আর না করতে সচেতন করতেই এই লেখা।

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
Image
সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২ জানুয়ারি সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২… ( বিস্তারিত )
আরও