২৫৬১ বুদ্ধাব্দ ১৮ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ সোমবার, ০১ মে ২০১৭ইংরেজী
রবিবার, 01 মে 2016 00:16

যুব প্রজন্মকে বৌদ্ধ সভ্যতায় আলোকিত করুন ।। বৌদ্ধ সমিতি যুব’র প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি বাদল

লিখেছেনঃ প্রবীর বড়ুয়া সিকো

যুব প্রজন্মকে বৌদ্ধ সভ্যতায় আলোকিত করুন ।। বৌদ্ধ সমিতি যুব’র প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি বাদল 

বাংলার যে অতীত ও সভ্যতা, সেটাই বৌদ্ধ সভ্যতা। রবীন্দ্র-নজরুল যে সব কিছু নিয়ে বর্তমান নতুন প্রজন্মের উন্মাদনা তার মূলে রয়েছে চর্যাপদ যা বৌদ্ধ সভ্যতার প্রধান অংশ। যা দিয়ে আমরা কথা বলতে শিখেছি। আমরা সবাই বৌদ্ধ নিদর্শন বা ইতিহাসের কথা বলি। বৌদ্ধ ধর্ম সকল ধর্মের প্রাচীন ধর্ম। যা কিনা আড়াই হাজার বছর আগে প্রবর্তিত বলেন মাঈন উদ্দিন খান বাদল এমপি।
তিনি বলেন, বৌদ্ধ সভ্যতার আরেক নিদর্শন দেয়াং পাহাড় বিশ্ববিদ্যালয়, যেটি খনন কাজ করার জন্য আমি সংসদে বলেছি। কারণ ভারতবর্ষসহ পৃথিবীর অনেক রাষ্ট্র বৌদ্ধ সভ্যতার আলোয় আলোকিত। গতকাল শুক্রবার বৌদ্ধ সমিতি যুব’র ৩৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ২০ তম উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি বাদল উপরোক্ত কথা বলেন। বৌদ্ধ সমিতি যুব’র সভাপতি জয়শান্ত বিকাশ বড়ুয়া’র সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন সিনিয়র ভাইস চেয়ারম্যান লায়ন আদর্শ কুমার বড়ুয়া।

অনুষ্ঠনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বৌদ্ধ সমিতির মহাসচিব সুদীপ বড়ুয়া, দৈনিক আজাদীর বার্তা সম্পাদক জহুরুল ইসলাম, বৌদ্ধ সমিতি ঢাকা অঞ্চলের সাধারণ সম্পাদক স্বপন বড়ুয়া চৌধুরী। সপু বড়ুয়া ও সীমান্ত বড়ুয়া’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক স্বপন কুমার বড়ুয়া। এছাড়া আরো বক্তব্য রাখেন, বৌদ্ধ সমিতি যুব’র সিনিয়র সহ-সভাপতি চন্দন বড়ুয়া, উদ্‌যাপনী পরিষদের সভাপতি অরুপ কুমার বড়ুয়া, সাধারণ সম্পাদক সুমন বড়ুয়া বাপ্পী, অর্থ সম্পাদক রনেল তালুকদার প্রমুখ। পরিশেষে পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য বিগত ২০ বছর যাবৎ বৌদ্ধ সমিতি যুব অসাম্প্রদায়িক চেতনায় উন্মুক্ত স্বর্ণপদক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

Additional Info

  • Image: Image