২৫৬১ বুদ্ধাব্দ ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ইংরেজী
মঙ্গলবার, 01 নভেম্বর 2016 02:08

কলকাতা টেম্পলে কঠিন চীবর দান অনুষ্ঠিত

লিখেছেনঃ মেত্তাপাল শ্রামন,কলকাতা থেকে...

কলকাতা টেম্পলে কঠিন চীবর দান অনুষ্ঠিত

বুদ্ধ ইন্টারন্যাশনাল ওয়েলফেয়ার মিশন কর্তৃক যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় গত ২৯ অক্টোবর শনিবার ২০১৬ ইং ”কলকাতা টেম্পল” (মধ্য জয়পুরবিল, লিলুয়া, হাওড়া, পশ্চিমবঙ্গ, ভারত) এ দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠান প্রায় ৬০০ ধর্মপ্রান মানুষের সমাগমে সুন্দরভাবে সম্পাদিত হয়েছে । সকাল ১০ টায় কালগত জ্ঞাতী স্বজন এবং বিশ্বের সকল মানবের মঙ্গল কামনায় অষ্ট-পরিষ্কারসহ সংঘদান,সদ্ধর্মদেশনা অনুষ্ঠিত হয়।

সকালে প্রথম পর্বের সংঘদানে ধর্মদেশনা প্রদান করেন যথাক্রমে- শ্রীমৎ জিনসেন ভিক্ষু, শ্রীমৎ আনন্দ থের ও শ্রীমৎ বুদ্ধবংশ থের এবং পূণ্যদান তথা সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বুদ্ধ ইন্টারন্যাশনাল ওয়েলফেয়ার মিশনের প্রতিষ্ঠাতা সম্পাদক বি. আর্যপাল ভিক্ষু বলেন-পৃথিবীতে বসবাসরত সকল ভাল মানুষের তাদের কষ্টে অর্জিত ধন সম্পত্তি থেকে অপরের কল্যাণের জন্যে তথা ধর্মীয় প্রতিষ্ঠান ও ধর্মের শাসন শ্রীবৃদ্ধির জন্যে দান করে যাচ্ছেন বিধায় মঙ্গলজনক কাজ করা সম্ভব হচ্ছে। তিনি আরো বলেন-আমেরিকা-কানাডা এবং ইউরোপ এ অবস্থানকালীন সময় ধর্মপ্রান মানুষেরা যথেষ্ট শ্রদ্ধাভক্তি প্রদর্শন এবং পশ্চিমবঙ্গের সর্ববৃহৎ ৪৫ ফুট উচ্চতা সম্পন্ন বুদ্ধমুর্তি নির্মাণে শ্রদ্ধাদান করেন এবং গত ১১০ দিন ভারতের বাইরে থাকা সত্বেও ভারতের ধর্মপ্রান মানুষেরা গভীর শ্রদ্ধাভক্তি ও ভালবাসেন বিধায় ২০০ কি.মি. দূর থেকেও এসে সমাগত হয়েছেন।এতে ধর্মপ্রান মানুষের জন্যে আরো কাজ করার প্রেরণা তথা মনোবল বাড়িয়ে দেয়।

দুপুরে বৌদ্ধ সংকীর্তন পরিবেশন করেন-বাবু গোপাল বড়ুয়া, অসীম বড়ুয়া, বিদ্যুৎ বড়ুয়া, প্রশান্ত ম-ল, বিবেক বিশ্বাস, জগবন্ধুপাল, বিশ্বনাত মালিক, ত্রিকশি বড়ুয়া , সুলগ্না, করবি বড়ুয়া, সুলোচনা বড়ুয়া ও মমতা বড়ুয়া । কঠিন চীবর পরিক্রমায় সবাই বৌদ্ধ সংর্কীতনে যোগদান করেন।নৃত্য পরিবেশনা করেন সোলাঙ্কি বড়ুয়া। রাজচন্দ্রপুর বৌদ্ধ সমিতি কর্তৃক পরিচালিত ধর্মদূত বৌদ্ধ বিহারের সান্ধ্যাকালীন বন্দনাকারীদের দ্বারা মঙ্গল গাথা পাঠের মাধ্যমে কঠিন চীবর দান অনুষ্ঠান আরম্ভ হয়।

দ্বিতীয় পর্ব দানোত্তম কঠিন চীবর দানে সভাপতি ছিলেন শ্রীমৎ দিকপাল মহাথের, প্রধান ধর্মদেশক-শ্রীমৎ বুদ্ধরক্ষিত মহাথের, প্রধান অতিথি-বিশিষ্ট ব্যবসায়ী এবং দানবীর বাবু আশীষ বড়ুয়া, বিশেষ অতিথি-সংখ্যালঘু কমিশনের সদস্য, বিশিষ্ট সামাজিক চিন্তাবিদ ও কর্মবীর বাবু বিকাশ বড়ুয়া (মনু) এবং বাবু অমূল্য রঞ্জন বড়ুয়া। স্বাগত ভাষণ প্রদান করেন বাবু দিলীপ বড়ুয়া। সামাজিক এবং ধর্মীয় জীবনে বিশেষ অবদান রাখার জন্যে সংবর্ধিত করা হয় যথাক্রমে- আশীষ বড়ুয়া, বিকাশ বড়ুয়া (মনু), অমূল্য বড়ুয়া ও মাখন বড়ুয়াকে। ধন্যবাদজ্ঞাপন করেন কঠিন চীবর দান উদযাপন কমিটির সম্পাদক বাবু গোপাল বড়ুয়া। বুদ্ধ ইন্টারন্যাশনাল ওয়েলফেয়ার মিশন কর্তৃক পরিচালিত আরেকটি প্রতিষ্ঠান ”বুদ্ধগয়া টেম্পলে আগামী ১৩ নভেম্বর রবিবার ২০১৬ ইং' কঠিন চীবর দান এবং ৫ মে হতে ১১ মে ২০১৭ ইং' সপ্তাহব্যাপী ৪৫ ফুট উচ্চতা বুদ্ধমূর্তি উৎসর্গ (জীবন্যাস) অনুষ্ঠানে যোগদানের অনুরোধ করা হয়। উল্লেখ্য যে বুদ্ধ ইন্টারন্যাশনাল ওয়েলফেয়ার মিশনের সম্পাদক বি. আর্যপাল ভিক্ষু এ বছর ৪টি বিহারের কঠিন চীবর দান অনুষ্ঠান সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন।

Additional Info

  • Image: Image