২৫৬১ বুদ্ধাব্দ ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ইংরেজী
মঙ্গলবার, 18 অক্টোবর 2016 01:46

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ বুড্ডিস্ট বিহারে দানোত্তম কঠিন চীবর দানোৎসব উদযাপিত

লিখেছেনঃ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ বুড্ডিস্ট বিহারে দানোত্তম কঠিন চীবর দানোৎসব উদযাপিত

ধর্মীয় ভাবগাম্ভির্যতার মধ্যে দিয়ে উদযাপিত হল দানোত্তম কঠিন চীবর দানোৎসব। গত ১৬ অক্টোবর, ২০১৬ রবিবার সকাল থেকে সবার আগমনে বিহার কলকাকলিতে মুখরিত হয়ে উঠে। ১ম পর্বে সকাল বেলা ভদন্ত ড. সংঘপ্রিয় মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠিত ভদন্ত মুদিতারত্ন থেরোর সঞ্চালনায় এবং ভদন্ত সুমনাপাল মহাথেরোর সদ্ধর্মদেশনায় অষ্টউপকরণ সহ সংঘদান অনুষ্ঠান সম্পাদন করা হয়।

দ্বিতীয় পর্বে উপস্থিত সবার মধ্যাহ্নভোজের পর মিঃ উত্তম বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠান শুরু করা হয়। লোকে লোকে লোকারণ্য কিন্তু নিরবতা। সবার হৃদয়ে যেন শ্রদ্ধা এবং প্রজ্ঞার সমন্বয়ে এক ধরণের প্রীতি বিরাজ করছে। ভার্জিনিয়া বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ভদন্ত সুমনাপাল মহাথেরোর সভাপতিত্বে, বাংলাদেশ বুড্ডিস্ট বিহারের অধ্যক্ষ ভদন্ত মুদিতারত্ন থেরো সভার উদ্বোধন ঘোষনা করেন।

বিহারের সভাপতি মিঃ নয়ন বড়ুয়া সবাইকে স্বাগত জানান এবং কঠিন চীবর দান উদযাপন পরিষদের আহ্বায়ক শ্রীমতি নিলু বড়ুয়া শুভেচ্ছা জ্ঞাপন করেন। অষ্টশীল ও পঞ্চশীল প্রার্থনা করেন মিঃ প্রবীর বড়ুয়া ও মিঃ অজিত বড়ুয়া। ভদন্ত মুদিতারত্ন ভিক্ষুর সংকলিত “বুদ্ধের সমকালীন ভিক্ষুরা” বইটির মোড়ক উন্মোচন করা হয়। বিশেষ অতিথি ভদন্ত ধম্মলোক মহাথের শিশুদের উদ্দেশ্যে কঠিন চীবর দানের তাৎপর্য নিয়ে সাবলীল ভাবে ইংরেজিতে দেশনা করেন। প্রধান অতিথি সাধনানন্দ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত জ্ঞানরত্ন থেরোর সদ্ধর্মদেশনার পরপরই অনুষ্ঠানের প্রধান আলোচক পটিয়া কেন্দ্রিয় বিহারের অধ্যক্ষ ভদন্ত ড. সংঘপ্রিয় মহাথেরো নাতিদীর্ঘ দেশনা প্রদান করেন। উপস্থিত সকল শ্রোতাগণ তন্ময় হয়ে দেশনা শ্রবণ করেন।

পরিশেষে চীবর পরিক্রমা সহ কঠিন চীবর উৎসর্গ শেষে বিহারের সাধারণ সম্পাদক মিঃ রাখাল বড়ুয়া সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ৩য় পর্বে বৌদ্ধ ধর্মীয় ও ভক্তিমূলক সংগীতে সাজানো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। উল্লেখ্য, প্রায় তিন শতাধিক উপাসক/উপাসিকার উপস্থিতে অনুষ্ঠানটি সুসম্পন্ন করা হয়।

Additional Info

  • Image: Image