২৫৬১ বুদ্ধাব্দ ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ রবিবার, ৩০ এপ্রিল ২০১৭ইংরেজী
শুক্রবার, 27 মে 2016 03:34

ইন্টারন্যাশনাল বুড্ডিস্ট এসোসিয়েশন, ইউকে কর্তৃক লন্ডনে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

লিখেছেনঃ সুলেখা বড়ুয়া, লন্ডন হতে

ইন্টারন্যাশনাল বুড্ডিস্ট এসোসিয়েশন, ইউকে কর্তৃক লন্ডনে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

ইংল্যান্ডে বসবাসকারী বাংলাদেশী বৌদ্ধদের সংগঠন ইন্টারন্যাশনাল বুড্ডিস্ট এসোসিয়েশন, ইউকে কর্তৃক প্রতিবছরের ন্যায় এ বছরও বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা পালন করেছে। সেই সাথে বাংলাদেশে বৌদ্ধভিক্ষু নিহত হওয়ার প্রতিবাদ জানিয়েছে। বিগত শনিবার ২১ মে, ২০১৬ইং ২৫৬০ বুদ্ধবর্ষ, লন্ডনস্থ দ্যা ইউরোপীয়ান কলেজ অব ল এ বৌদ্ধধর্মীয় আচার-অনুষ্ঠান, সম্প্রীতি, সৌহার্দ্য, মৈত্রী ও ভাবগাম্ভীর্য্যে উদযাপিত হয়।

দিনের অনুষ্ঠানের শুরুতে পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ পূজা, সংঘদান, ধর্মালোচনা, ভাবনানুশীলন, বিশ্বশান্তি প্রার্থনায় পূজনীয় ভিক্ষুসংঘের সূত্রপাঠ, পূণ্যদান-উৎসর্গ, ভিক্ষুসংঘকে আহার পূজা, জ্ঞাতী ভোজন করা হয়। সভায় বাংলাদেশে নির্মম হত্যাকাণ্ডের শিকার হওয়া উঃ গাইন্দ্যা ভিক্ষুর স্মরণে ২ মিনিট নিরবতা পালন করা হয়। এছাড়া ছোটদের ধর্মীয় কুইজ প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ ইত্যাদির সুশৃঙ্খল আয়োজনে সমৃদ্ধ ছিল উক্ত পূণ্যদিনের অনুষ্ঠানসূচী। শ্রীলংকান ভিক্খু শ্রীমৎ জ্ঞানালোক মহাথেরো, শ্রীমৎ মঙ্গলা মহাথেরো, বাংলাদেশী ভিক্ষু ড. শ্রীমৎ নাগসেন থেরো, শ্রীমৎ প্রজ্ঞাশ্রী ভিক্ষু ও দু'জন থাইভিক্ষুর উপস্থিতিতে সকাল ১০:৩০টায় উক্ত পূণ্যানুষ্ঠানের শুভারম্ভ হয়ে শেষ বিকেল অবধি স্থায়ী হয়।

প্রবাসে অবস্থান ও নানা প্রতিকূলতা সত্ত্বেও শুভ বুদ্ধ পূর্ণিমার বিশেষ দিনে এ পুণ্যানুষ্ঠান আয়োজিত হওয়াতে উপস্থিত উপাসক-উপাসিকাদের আনন্দের স্ফুরণ ছিল দেখার মত। অন্যদিকে ভিক্খুসংঘরাও একই সাথে আনন্দের অংশীদার হয়ে মৈত্রী-করুণায় আশীর্বাদ-পূণ্যদান করার পাশাপাশি নিরবচ্ছিন্ন নানা অবক্ষয় ও অস্থির পৃথিবীতে শান্তির সুবাতাস প্রবাহিত হোক এ শুভ প্রার্থনায় জগৎপূজ্য মহাকারুণিক বুদ্ধের প্রতি শ্রদ্ধা-ভক্তি, পূজা-বন্দনা ও কৃতজ্ঞতায় শুভ বুদ্ধ পূর্ণিমা ২৫৬০ বুদ্ধবর্ষ উদযাপন করতে পেরে সবাই আনন্দিত। আয়োজকবৃন্দ সহ উপস্থিত সকল উপাসক-উপাসিকাদের প্রতি নিরন্তর শুভেচ্ছা ও পুণ্যদান। শুভ বুদ্ধ পূর্ণিমার পুণ্যক্ষনে প্রার্থনা হোক, জগতের মঙ্গল হোক। বিশ্বে শান্তি বিরাজ করুক, বৌদ্ধধর্ম চিরজীবী হোক।

Additional Info

  • Image: Image