২৫৬১ বুদ্ধাব্দ ১০ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ শুক্রবার, ২৪ মার্চ ২০১৭ইংরেজী
বুধবার, 25 মে 2016 17:26

বাংলাদেশ বুড্ডিস্ট বিহার অব নিউইয়র্ক -এ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

লিখেছেনঃ বাপ্পা বড়ুয়া, ওয়াশিংটন ডিসি থেকে

বাংলাদেশ বুড্ডিস্ট বিহার অব নিউইয়র্ক -এ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

মহাকারুণিক গৌতম বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত ক্ষণটি হচ্ছে বৈশাখী পূর্ণিমা। বৌদ্ধ সম্প্রদায়ের কাছে পূর্ণিমাটি খুবই গুরুত্বপূর্ণ ।এ উপলক্ষে প্রতিবছরের ন্যায় নানা কর্মসূচীর মাধ্যমে গত ২২ মে রবিবার ২০১৬ ইং “বাংলাদেশ বুড্ডিস্ট বিহার অব নিউইয়র্ক”-এ বুদ্ধ পূর্ণিমা সারম্ভরে উদযাপিত হয়েছে।

প্রথম পর্ব সকালে বৌদ্ধ ধর্মীয় পতাকা উত্তোলন করে শ্রদ্ধার সহিত বৌদ্ধ নর-নারী ও শিশু-কিশোরসহ নানা ফুল-ফল দিয়ে বুদ্ধ আসনে পূজা সজ্জিত করে ।উত্তম বড়ুয়া’র সঞ্চালনায় উদ্ভোধনী ভাষণ রাখেন নয়ন বড়ুয়া।ভদন্ত মুদিতারত্ন ভিক্ষুর সভাপতিত্বে সদ্ধর্মদেশনা করেন রেবতধর্ম থের,শীলারত্ন থের,নাগিত থের ও ধর্মলোক ভিক্ষু প্রমুখ। প্রবীর বড়ুয়া’র পঞ্চশীল প্রার্থনা ও উপাসক-উপাসিকারা অষ্টশীল গ্রহণ শেষে অষ্টবিংশতি পূজা, বুদ্ধপূজা, সীবলী পূজা, উপগুপ্ত পূজা, বুদ্ধের অশীতি মহাশ্রাবক সহ পরিনির্বাপিত ও জীবিত সকল অরহত ভিক্ষুদের পূজা,কল্পতরু উৎসর্গের পর পিন্ডদান,অষ্টপরিস্কারসহ সংঘদান অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় পর্বে বাংলাদেশ বুড্ডিস্ট বিহার অব নিউইয়র্ক-এর পক্ষ থেকে বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়াকে সংবর্ধনা দেওয়া হয়।এ সময় উপস্থিত ছিলেন মিলন বড়ুয়া,রাখাল বড়ুয়াসহ গন্যমান্য ব্যক্তিবর্গ।এরপর শিল্পী সমীরণ বড়ুয়া ও উত্তম বড়ুয়া’র পরিচালনায় বৌদ্ধ কীর্তন পরিবেশিত হয়।দিবসব্যাপি অনুষ্ঠানে পহেলা বৈশাখে অনুষ্ঠিতব্য কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কৃত করা হয়। পরিশেষে বাংলাদেশ সহ অশান্ত বিশ্বের সুখ-শান্তি মঙ্গল কামনায় সমবেত প্রার্থনার করে জগতের সকল প্রাণীর প্রতি ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ির বৌদ্ধ ভিক্ষু উ গাইন্দ্যার সদগতি কামনায় পূণ্য বিতরণের মাধ্যমে দিবসব্যাপি পূণ্যানুষ্ঠানের পরিসমাপ্তি করা হয়।উক্ত দিনে সার্বিক সহযোগিতা করেন রুপম বড়ুয়া,পুলক,রাসু,প্রনয়,সৌরভ বড়ুয়া প্রমুখ।

 

Additional Info

  • Image: Image