২৫৬১ বুদ্ধাব্দ ৬ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ সোমবার, ২১ অগাস্ট ২০১৭ইংরেজী
বুধবার, 25 মে 2016 16:58

আমেরিকার ক্যালিফোনিয়া লঙ বীচ এ বুদ্ধ পূর্ণিমা উদযাপন

লিখেছেনঃ ড. লোকানন্দ ভিক্ষু, আমেরিকা

আমেরিকার ক্যালিফোনিয়া লঙ বীচ এ বুদ্ধ পূর্ণিমা উদযাপন

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোনিয়া অংগরাজ্যের লঙ বীচ এ বাংলা-আমেরিকা বুড্ডিস্ট ফেলোশীপ (সম্বোধি বিহার) এর আয়োজনে যথাযথ ধর্মীয় মর্যাদা ও আড়ম্বরের সাথে শুভ বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা উৎসব পালিত হয়েছে।
২১ শে মে আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল পঞ্চশীল এবং অষ্টশীল গ্রহণ, বুদ্ধ পূজা,ভিক্ষু সংঘের পিন্ড দান, ধর্মীয় গাথা আবৃত্তি, ধর্মসভা ও বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা।

সকালে অনুষ্ঠিত ধর্ম সভায় সম্বোধি বিহারের অধ্যক্ষ ভদন্ত ড. লোকানন্দ ভিক্ষু ও মায়ানমার থেকে আগত ভদন্ত পণ্ডিত ধম্মমিত্র মহাস্থবিরের উপস্থিতে পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনা করেন সন্তোষ কুমার বড়ুয়া।

মহামতি বুদ্ধে ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দুপুরের ধর্মসভা শুরু হয় সম্বোধি ধম্মবিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সেতু বড়ুয়ার পরিচালনায় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় বীরেন্দ্রলাল মুৎসুদ্দি রচিত “উরুবেলা” গাথা পরিবেশনার মাধ্যমে। গাথা আবৃত্তিতে অংশগ্রহণ করে ইপা বড়ুয়া, ঐশী বড়ুয়া, শৃজনী বড়ুয়া, প্রাপ্তি বড়ুয়া, প্রজিক্তা (মমি) বড়ুয়া, স্বর্ণা বড়ুয়া, রোধলা বড়ুয়া, রক্তিমা বড়ুয়া, স্নিগ্ধা বড়ুয়া, মমিতা বড়ুয়া, জয়তু (রাজ) বড়ুয়া, নির্বির বড়ুয়া, প্রগ্গ তালুকদার, সোপাক বড়ুয়া, জয় বড়ুয়া, সুদীপ্ত বড়ুয়া,সাইমন বড়ুয়া, হীমেল বড়ুয়া।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ধর্মদেশনায় অংশগ্রহণ করেন শ্রীলংকা চরৎচন্দ্র বিহারের অধ্যক্ষ পন্ডিত শ্রীনিবাস স্থবির, আমেরিকান ভিক্ষু সনাতবিহারী স্থবির, বদন্ত রতনজ্যোতি স্থবির ও তপন চৌধুরী। প্রভাত বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে প্রকৌশলী কিরণ বড়ুয়া সম্বোধি বিহারের ইতি বৃত্তান্ত ও বর্তমান কার্যক্রম জানিয়ে বিহারের সার্বিক উন্নয়নে সবাইকে উদ্বুদ্ধ করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক অনুত্তর কুমার বড়ুয়া।
শুভ বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠান সুসম্পন্ন করার জন্য সহযোগিতা করে অশোক কুমার বড়ুয়া, টিটু বড়ুয়া, পলাশ বড়ুয়া, পল্লব কুমার বড়ুয়া, বকুল চৌধুরী, অনুপ তালুকদার প্রমুখ।
সভা শেষে সম্প্রতি পার্বত্য চট্টগ্রাম বান্দরবানের নাক্ষ্যংছড়িতে বৌদ্ধ ভিক্ষু হত্যার নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

Additional Info

  • Image: Image