২৫৬১ বুদ্ধাব্দ ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ রবিবার, ৩০ এপ্রিল ২০১৭ইংরেজী
মঙ্গলবার, 24 মে 2016 02:41

ফ্রান্সের আইফেল টাওয়ার চত্বরে ত্রি-স্মৃতি বিজড়িত মহান বুদ্ধ পূর্ণিমা উদযাপন

লিখেছেনঃ ক্লিনটন কিম

ফ্রান্সের আইফেল টাওয়ার চত্বরে ত্রি-স্মৃতি বিজড়িত মহান বুদ্ধ পূর্ণিমা উদযাপন

গত ২২শে মে ২০১৬, রবিবার, ফ্রান্সে অবস্থিত বিশ্ব বিশ্রুত অন্যতম নান্দনিক শৈল্পীক নিদর্শন Tour Eifle চত্বরে ত্রি-স্মৃতি বিজড়িত মহান বুদ্ধ পূর্ণিমার শান্তি শোভা যাত্রা ‘Peace Rally’ বিপুল সমারোহে পালন করা হয়েছে। ফ্রান্স তথা ইউরোপে অবস্থানরত ভিক্ষু, বৌদ্ধ জাতি ও মানবতাবাদী সকল শ্রেণী পেশার লোকজন এতে যোগদান করে এই উদ্যোগকে সফল ও সার্থক করে তুলেন। কোন বৃষ্টি বাদলকে তোয়াক্ষা না করে বেলা ৩টা থেকে উপস্থিত বৌদ্ধ ধর্মাবলম্বীরা পঞ্চশীল গ্রহণ করে বিশ্ব শান্তি কামনায় ভিক্ষু সঙ্ঘের মাধ্যমে মন্ত্র পাঠ করা হয়। এরপর ত্রি স্মৃতি বিজড়িত মহান বুদ্ধ পূর্ণিমার ফ্রান্স ভাষায় বাণী পাঠ করানো হয় কোমল মতি বৌদ্ধ শিশু কিশোরদের মাধ্যমে। এর পরে বিভিন্ন সংগঠন ও সামাজিক দৃষ্টিকোণ থেকে আসা সুধীজনরা বক্তব্য পেশ করেন সবশেষে জগতের শান্তি কামনায় জল ঢেলে পুণ্য উৎসর্গ করে শান্তি শোভা যাত্রা সহকারে ৭টার মধ্যে অনুষ্ঠান শেষ করা হয়। পবিত্র বুদ্ধ পূর্ণিমার রেলী, সেমিনার ও বাংলাদেশে বৌদ্ধ ভিক্ষু উ গাইন্দা কে হত্যার প্রতিবাদে সুষ্ঠু বিচারের দাবিতে মৌন মিছিল ও মানববন্ধনে প্রধান অথিতি ছিলেন জার্মান থেকে আগত একজন বিশিষ্ট বৌদ্ধ ভিক্ষু Phra Hiridhammo. ও বিবিন্ন দেশ থেকে আগত ভিক্ষু সংঘ। অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা ও শুরু থেকে সুষ্ঠু পরিচালনার দায়িত্ব পালন করেন ফ্রান্সস্থ কুশলায়ন বুড্ডিষ্ট মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক শ্রীমৎ জ্যোতিসার থের।

অনুষ্ঠান সঞ্চালনায় সহায়তা করেন সুরজিত বড়ুয়া ও রাজ মুৎসুদ্দি। উক্ত অনুষ্ঠানে বিপুল সংখ্যক লোকজনের মধ্যে কুশলায়ন বুড্ডিষ্ট মেডিটেশন সেন্টার ফ্রান্স, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ, চট্টগ্রাম পরিষদ সহ নানান সংগঠন সমুহ ব্যানার সহকারে অংশ গ্রহণ করেন। এতে বক্তব্য পেশ করেন, শ্রীমৎ ফ্রা হিরিধাম্মো, শ্রীমৎ জ্যোতিসার থের, জোগেশ সিংহ,সঞ্জিব বড়ুয়া, সুমন বড়ুয়া, ডেভিড জুলিয়া মাজো, দীপঙ্কর বড়ুয়া, উদয়ন বড়ুয়া, ভুপাল বড়ুয়া, আকাশ বড়ুয়া, জিনপদ বড়ুয়া, পরিতোষ বড়ুয়া, স্বদেশ বড়ুয়া চন্দন, রাজ মুৎসুদ্ধি বড়ুয়া, রাজীব বড়ুয়া, প্রিয়তোষ বড়ুয়া, রাজীব বড়ুয়া, সুরজিত বড়ুয়া, সুধীর বড়ুয়া, বিকাশ চাকমা, রেনু বড়ুয়া, শ্রীমতি দীপালি বড়ুয়া, সুমেশ বড়ুয়া সহ আরো অনেকেই। বৃষ্টি বাদল ও প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে এতে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক পরিমন্ডলের ভিক্ষু সংঘসহ কয়েকশ শান্তি প্রিয় লোকজন।

সম্প্রতি বাংলাদেশে বয়োবৃদ্ধ নিষ্পাপ ভিক্ষু উ গাইন্দাকে নৃশংস ভাবে হত্যার প্রতিবাদে মানব বন্ধন ও মৌন মিছিলের মাধ্যমে সমাগত সুধিজন ক্ষোভ প্রকাশ করেন।

Additional Info

  • Image: Image