২৫৬১ বুদ্ধাব্দ ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ইংরেজী
Sunny

24°C

Chittagong

Sunny

Humidity: 68%

Wind: 11.27 km/h

  • 25 Nov 2017

    Sunny 27°C 16°C

  • 26 Nov 2017

    Mostly Sunny 27°C 15°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

ঢাকাস্থ মাসিক সর্বজনীন অষ্টপরিস্কারসহ সংঘদানানুষ্ঠানের অর্ধযুগ পূর্তি (১২১তম)

বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৩ ০৬:০০ নির্বাণা ডেস্ক

 

রাজধানী ঢাকাস্থ উপাসক-উপাসিকাবৃন্দের উদ্যোগে গত ৮ নভেম্বর,২০১৩ ইং, শুক্রবার ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে মাসিক সর্বজনীন অষ্টপরিস্কারসহ সংঘদানানুষ্ঠানের অর্ধযুগ পূর্তি (১২১তম)উপলক্ষে অষ্টবিংশতি বুদ্ধ পূজা, সীবলী স্থবির পূজা, উপগুপ্ত স্থবির পূজা, অষ্টপরিস্কারসহ সংঘদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত দানানুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি এবং বিশ্ব বৌদ্ধ সৌভ্রাতৃ্ত্ব সংঘের সহ-সভাপতি মাননীয় সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের। এই দানানুষ্ঠানের উদ্যোক্তা এবং বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের ধর্ম ও সংস্কৃতি সচিব রীটন কান্তি বড়ুয়ার সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের নির্বাহী সভাপতি মি. নেত্রসেন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির ঢাকা অঞ্চলের সভাপতি কর্নেল (অবঃ) ডাঃ এম.কে. বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের নির্বাহী সদস্য মি. প্রভাত চন্দ্র বড়ুয়া, এবং ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের বিশিষ্ট উপাসক ডাঃ নীহার কান্তি বড়ুয়া।

 

মাননীয় সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের ধর্মীয় মূল্যবোধ ও বর্তমান বাংলাদেশের বৌদ্ধদের একতা ও সম্প্রীতি রক্ষার মাধ্যমে যথাযত ধর্মীয় চর্চায় আত্ম নিয়োজিত রাখার উপর গুরুত্ব আরোপ করে তাঁর মূল্যবান বক্তব্য প্রদান করেন। ডাঃ নীহার কান্তি বড়ুয়ার পঞ্চশীল প্রার্থনার পর অষ্টবিংশতি বুদ্ধ পূজা, সীবলী স্থবির পূজা, উপগুপ্ত স্থবির পূজা, অষ্টপরিস্কারসহ সংঘদান অনুষ্ঠান উৎসর্গ করেন ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের আবাসিক ভিক্ষু শ্রীমৎ আনন্দমিত্র থের। এরপর পূজনীয় ভিক্ষু সংঘ সম্মিলিত ভাবে সূত্রপাঠ করেন। সকল প্রাণী হিত-সুখ এবং বাংলাদেশের সুখ সমৃদ্ধি ও সম্প্রীতি কামনা করে পুণ্যদান করা হয়। পূজনীয় ভিক্ষু সংঘকে পিন্ডদানের পর পুন্যার্থী ও ধর্মরাজিক  আবাসিক ছাত্রদের দুপুরের আপ্যায়নের ব্যবস্থা করা হয়। উক্ত দানানুষ্ঠানে প্রায় পাচ শতাধিক পুণ্যার্থী অংশগ্রহণ করেছিল।

 

 

ঢাকাস্থ মাসিক সর্বজনীন অষ্টপরিস্কারসহ সংঘদানানুষ্ঠানের অর্ধযুগ পূর্তি (১২১তম) অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা করেন বাংলাদেশ বৌদ্ধ সমিতির ঢাকা অঞ্চলের কর্মকর্তাবৃন্দ, কালাচাঁদপুর সীবলী ঐক্য পরিষদের সদস্যবৃন্দ, সহ-উদ্যোক্তা শীলব্রত বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতি যুব’র ঢাকা অঞ্চলের সভাপতি দীপ্তিময় বড়ুয়া শেলু, তুষার বড়ুয়া, পূর্বাশা ইন্টারন্যাশনালের কর্মকর্তা, ছোটন বড়ুয়া, রবি বড়ুয়া (বাংলাবাজার), বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ যুব, ঢাকা অঞ্চলের দপ্তর সম্পাদক ক্যাচি মং মারমা, জিকু বড়ুয়া, আলেয়া গ্রুপের জেনারেল ম্যানেজার অনল বড়ুয়া, সুকুমার বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ যুব, ঢাকা অঞ্চলের অর্থ সচিব রিপন কান্তি বড়ুয়া (বটন), আমদানী ও রপ্তানী অধিদপ্তরের প্রশাসনিক কর্মকর্তা দীপাল বড়ুয়া এবং ধর্মরাজিক কীর্তনীয়া দল (ধর্মাঙ্কুর বড়ুয়া, নিপু বড়ুয়া, সেতু বড়ুয়া প্রমুখ)।

উল্লেখ্য যে, ২০০৭ সালের ২৫ ডিসেম্বর, মঙ্গলবার ঢাকাস্থ কিছু বৌদ্ধ যুবকের সমন্বয়ে এবং বলিষ্ট উদ্যোগে মাসিক সর্বজনীন অষ্টপরিস্কারসহ সংঘদানানুষ্ঠানের শুভ সূচনা হয়। সেই হতে প্রতিমাসের ২য় শুক্রবার ঢাকাস্থ ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে এবং ৩য় শুক্রবার খাগড়াছড়িস্থ আর্যপুরুষ শীলানন্দ ধর্মোদয় বিহারে অনুষ্ঠিত হয়ে আসছে এই দানানুষ্ঠান। এ ছাড়া চিৎমরম বৌদ্ধ বিহার (কাপ্তাই), রাজবন বিহার (রাঙ্গামাটি), বুদ্ধাঙ্কুর সর্বজনীন বৌদ্ধ বিহার (রাঙ্গামাটি), কালাচাঁদপুর সর্বজনীন বিহার (অধুনা বিলুপ্ত), বাংলাদেশ বৌদ্ধ মহাবিহার (ঢাকা), বোধিজ্ঞান ভাবনা কেন্দ্র (ঢাকা) সহ বিভিন্ন বৌদ্ধ বিহারে এই দানানুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। মাসিক সর্বজনীন অষ্টপরিস্কারসহ সংঘদানানুষ্ঠান ছাড়াও আর্যপুরুষ শীলানন্দ স্থবিরের কাপ্তাইয়ের ভাঙ্গামূড়াস্থ ধ্যানস্থলে পানি সরবরাহ ও ট্রলার দান, রাঙ্গুনীয়ার পদুয়াস্থ ধূতাঙ্গভন্তে শরণাঙ্কর ভিক্ষুর ধ্যানস্থলে পানি সরবরাহ ব্যবস্থা, ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে প্রার্থনা হলের বারান্দায় টাইলস প্রদান, বিভিন্ন বিহারে বর্ষাষাটিক চীবর ও সংঘদান করা হয়। এছাড়া আর্যপুরুষ শীলানন্দ ধর্মোদয় বিহারে পূজনীয় ধূতাঙ্গভান্তের জন্য একটি দ্বিতল পাকাভবন নির্মানাধীন।

এই মাসিক সর্বজনীন অষ্টপরিস্কারসহ সংঘদানানুষ্ঠানে বিভিন্ন সময়ে রাঙ্গামাটি রাজবন বিহারের পূজনীয় ভিক্ষুসংঘ, ভারতের ইন্টারন্যাশনাল মেডিটেশন সেন্টারের মহাপরিচালক ড. বরসম্বোধি থের, থাইলেন্ড ও শ্রীলংকার বিভিন্ন বৌদ্ধ ভিক্ষু এবং দেশের বিভিন্ন অঞ্চলের ভিক্ষুসংঘ এবং ভারতের বিশিষ্ট সাহিত্যিক জগজ্জোতি সম্পাদক হেমেন্দু বিকাশ চৌধুরী, দীপক বড়ুয়াসহ দেশের বহু বিদগ্ধ ও প্রাজ্ঞ নেতৃবৃন্দ অংশ গ্রহন করেন। মাসিক সর্বজনীন অষ্টপরিস্কারসহ শততম সংঘদানানুষ্ঠানে সভাপতিত্ব করেন ২৭তম সংঘনায়ক সৌগত ধর্মপাল মহাথের, উপ-সংঘনায়ক শ্রীমৎ বনশ্রী মহাথের, শ্রীমৎ বুদ্ধপ্রিয় মহাথের, শ্রীমৎ বোধিমিত্র মহাথের প্রমুখ ভিক্ষুসংঘ অংশগ্রহন করেন।

 

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
Image
সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২ জানুয়ারি সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২… ( বিস্তারিত )
আরও