২৫৬১ বুদ্ধাব্দ ৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ইংরেজী
Sunny

28°C

Chittagong

Sunny

Humidity: 61%

Wind: 22.53 km/h

  • 21 Nov 2017

    Sunny 29°C 19°C

  • 22 Nov 2017

    Partly Cloudy 27°C 17°C

বৃহস্পতিবার, 12 জানুয়ারী 2017 03:02

পরলোকে সমাজ –সদ্ধর্ম সেবক শচীন্দ্রলাল বড়ুয়া

লিখেছেনঃ নির্বানা ডেস্ক

পরলোকে সমাজ –সদ্ধর্ম সেবক শচীন্দ্রলাল বড়ুয়া

বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের প্রাক্তন সহ-সভাপতি, বাংলাদেশ বৌদ্ধ সমিতি ও বুড্ডিস্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য, পটিয়ার উপজেলাস্থ পিঙ্গলা গ্রামের নিবাসী শচীন্দ্রলাল বড়ুয়া গত ৯ জানুয়ারি দিবাগত রাত দেড়টায় পরলোকগমন করেছেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি পুত্র, পুত্রবধূ, নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

উল্লেখ্য শচীন্দ্রলাল বড়ুয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. কুন্তল বড়ুয়ার পিতা এবং দেশবরেণ্য ওডেসি নৃত্যশিল্পী প্রমা অবন্তি’র শ্বশুর।

বিশ্ব বৌদ্ধ সৌভ্রাতৃত্ব সংঘ যুব-এর বাংলাদেশ আঞ্চলিক কেন্দ্র ‘নির্বাণা পিস ফাউন্ডেশন’ সর্বজন শ্রদ্ধেয় বিশিষ্ট সমাজ সেবক শচীন্দ্রলাল বড়ুয়ার প্রতি ২০১৫ সালে ‘বিমলেন্দু বড়ুয়া স্মারক সম্মাননা -২০১৫’ প্রদান করা হয়েছিল।


তাঁর মৃত্যুতে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ কেন্দ্রীয়, যুব ও মহিলা শাখা, নির্বাণা পিস ফাউন্ডেশন, বাংলাদেশ বুড্ডিস্ট ফাউন্ডেশন, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, নব পণ্ডিত বিহার পরিচালনা কমিটি, সেন্টার অব এক্সেলেন্স ইন বুড্ডিস্ট স্টাডিজ, পিঙ্গলা সার্বজনীন বিহার, মঙ্গলাবৈদ্য বিহার, বেলখাইন শান্তি নিকেতন বিহার গভীর শোক প্রকাশ করেছে।

গতকাল (১০ জানুয়ারী) বিকেল ৩ টায় নব পন্ডিত বিহারে এক শোকসভার আয়োজন করা হয়। এই শোক সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদনে অংশ গ্রহণ করেন। এর পর শচীন্দ্রলাল বড়ুয়ার মৃতদেহ চট্টগ্রাম বৌদ্ধ বিহারে নেয়া হয় এবং সেখানেও ২য় শোক সভা অনুষ্ঠিত হয়। আজ (১১ জানুয়ারী) তার গ্রামের বাড়ী পটিয়ার পিঙ্গলা গ্রামে শোকসভা শেষে অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন করা হয়।

বিশ্ব বৌদ্ধ সৌভ্রাতৃত্ব সংঘ যুব-এর বাংলাদেশ আঞ্চলিক কেন্দ্র ‘নির্বাণা পিস ফাউন্ডেশন’ সর্বজন শ্রদ্ধেয় বিশিষ্ট সমাজ সেবক শচীন্দ্রলাল বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে।

Additional Info

  • Image: Image