২৫৬১ বুদ্ধাব্দ ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ইংরেজী
মঙ্গলবার, 20 ডিসেম্বর 2016 17:46

বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজে মহান বিজয় দিবস উদযাপন

লিখেছেনঃ উৎপল বড়ুয়া

বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজে মহান বিজয় দিবস উদযাপন

মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারন আর সমৃদ্ধ দেশ গড়ার শপথের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালন করেছে রাজধানীর বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজ। বিজয়ের ৪৫ বছর উদ্যাপন উপলক্ষে কলেজ প্রাঙ্গণে নির্মিত খোলা মঞ্চে ছিল তিনপর্বের বিশেষ আয়োজন। বিজয় দিবসের প্রথম সকালে সমবেত কন্ঠে জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্ধোধন করেন প্রধান অতিথি বনফুল আদিবাসী ফাউন্ডেশন ট্রাস্টের সাধারণ সম্পাদক মি. প্রসেনজিৎ চাকমা।

অনুষ্ঠানের দ্বিতীয়পর্বে ছিল মুক্তিযুদ্ধ ও বিজয়ের কথা নিয়ে বিশেষ আলোচনা সভা। প্রভাষক রতন কুমার ধর এর সঞ্চলনায় এবং কলেজের রেক্টর প্রফেসর তরুণ কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি মি. প্রসেনজিৎ চাকমা। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুদীপ কুমার মন্ডল, প্রভাষক সাধনাকীর্তি চাকমা, সিনিয়র সহকারি শিক্ষক জেসমিন আক্তার, নাদিয়া সরকার প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি মি. প্রসেনজিৎ চাকমা মুক্তিযুদ্ধ নিয়ে তার স্মৃতিচারণমূলক বক্তব্যে উপস্থিত ছাত্র-ছাত্রীদের উদ্দেশে তৎসময়ে পাহাড়ি এলাকায় যুদ্ধের বাস্তব চিত্র তুলে ধরেন। সভাপতির বক্তব্যে কলেজের রেক্টর প্রফেসর তরুণ কান্তি বড়ুয়া মুক্তিযুদ্ধ নিয়ে হৃদয়গ্রাহী স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, আমাদের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে হয়ত আমাদের আজন্মের অধিকার স্বাধীনতা পেতাম না। তাই বঙ্গবন্ধু, বাংলাদেশ, স্বাধীনতা-আমাদের বুকে জমে থাকা এক ও অভিন্ন শব্দ এবং শক্তি।

অনুষ্ঠানের শেষাংশে ছিল মুক্তিযুদ্ধ ও বিজয় দিবস নিয়ে বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে নাচ, গান, আবৃত্তি ও নাটিকা পরিবেশনের ম্যাধমে যুদ্ধদিনের কথা ও বিজয় দিবসের নানা প্রসঙ্গ তুলে ধরা হয়।

Additional Info

  • Image: Image