২৫৬২ বুদ্ধাব্দ ১০ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮ইংরেজী
Clear

21°C

Chittagong

Clear

Humidity: 95%

Wind: 11.27 km/h

  • 22 Feb 2018

    Sunny 30°C 16°C

  • 23 Feb 2018

    Mostly Sunny 30°C 17°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

বুদ্ধগয়ার সপ্তমহাস্থান : মুচলিন্দ (নাগরাজ কর্তৃক সেবা প্রদান) : ৬ষ্ঠ পর্ব

বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০১৫ ০০:২৪ উজ্জ্বল বড়ুয়া বাসু

বুদ্ধগয়ার সপ্তমহাস্থান : মুচলিন্দ (নাগরাজ কর্তৃক সেবা প্রদান) : ৬ষ্ঠ পর্ব

ইতিপূর্বেই বলা হয়েছে তথাগত বুদ্ধত্ব লাভের পঞ্চম সপ্তাহ অজপাল ন্যাগ্রোধ নামক স্থানে কাটান। পঞ্চম সপ্তাহের অবসানে তথাগত সমাধি হতে উঠে মুচলিন্দ (সংস্কৃতে “মুচ(চু)কুন্দ”) নামক বৃক্ষমূলে উপস্থিত হলেন এবং সেখানে একাসনে, ধ্যানপদ্মাসনে বিমুক্তিসুখ অনুভব করছিলেন এমন সময় প্রবল বর্ষণ শুরু হয়।

এহেন অবস্থা দেখে মুচলিন্দ নাগরাজ স্বীয় ভবন হতে বের হয়ে ভগবানের দেহ স্বীয় সপ্ত দেহকুন্ডলে বেষ্টিত করে তথাগতের মাথার উপরে ফণা বিস্তৃত করে রইলেন- উদ্দেশ্য যাতে ভগবান শীতোষ্ণক্লিষ্ট অথবা দংশ, মশক, বাতাতপ ও সরীসৃপ দ্বারা স্পৃষ্ট না হন।সপ্তাহ শেষে মুচলিন্দ নাগরাজ আকাশ মেঘ মুক্ত দেখে ভগবানের দেহ হতে স্বীয় দেহ অপসারিত করে নাগবেশ পরিহার করে মানবরুপ ধারণ করে ভগবানের পুরোভাগে কৃতাঞ্জলি হয়ে ভগবানকে প্রণতি জ্ঞাপনের ভাবে দাঁড়াইলেন। ভগবান তাহা বুঝতে পেরে সেই শুভক্ষণে আবেগপূর্ণ এই উদান গাথা উচ্চারণ করেন-

“বিবেক-বৈরাগ্য সুখে তুষ্ট যার মন,
বহুশ্রুত ধর্মে, লভে জ্ঞান দর্শন
অহিংসা, অক্রোধ সুখ, কাম-অতিক্রম।
অস্মি, আছি, আমি এই মান-অতিমান,
অস্মিতার জয়ে সুখ পরম মহান।

মুচলিন্দ বৃক্ষটি ছিল মূলত বোধিবৃক্ষের পূর্বদিকে। বর্তমানে মুচলিন্দ নাগরাজের বুদ্ধকে সেবা দানের বিষয়টিকে স্মরণ করে মহাবোধির দক্ষিণপার্শ্বস্থ পুকুরে নাগরাজ সহ বুদ্ধের প্রতিকৃতি করে রাখা হয়েছে। এই পুকুরটি মাছের অভয়ারণ্য হিসেবেই রয়েছে। ছবিতে সেই প্রতিকৃতিই দেখা যাচ্ছে।

তথ্য উৎস- মহামানব গৌতম বুদ্ধ- সম্পাদনায়-ডঃ সুকোমল চৌধুরী

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
আরও