২৫৬১ বুদ্ধাব্দ ৯ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ শুক্রবার, ২৩ জুন ২০১৭ইংরেজী

বৌদ্ধ ধর্ম ও দর্শন

বুদ্ধ ধাতু সংরক্ষণ : মহাকশ্যপ স্থবির, অজাতশত্রু ও সম্রাট অশোক (১মপর্ব)

বুদ্ধ ধাতু সংরক্ষণ : মহাকশ্যপ স্থবির, অজাতশত্রু ও সম্রাট অশোক (১মপর্ব) মহাকশ্যপ স্থবির কিভাবে জানতেন অনাগতে রাজা ধর্মাশোক বুদ্ধের ধাতু সমূহ সংরক্ষণ করে পূজা করবেন? সেজন্য তিনি বুদ্ধের ধাতুসমূহ কোথায় রেখেছিলেন? জানতে চাইলে ধারাবাহিক পর্ব পড়ে যান। জানবেন অনেক অজানা বিষয়। আজকের ১ম পর্বে দেখুন কি আছে? মগধরাজ অজাতশত্রু রাজগৃহে ভগবানের দেহাবশেষের (অস্থি ধাতুসমূহের) স্তুপ নির্ম্মাণ ও পূজা করিলেন। বৈশালীবাসী লিচ্ছবীরাজগণ বৈশালী নগরে ভগবানের দেহাবশেষের স্তুপ নির্ম্মাণ ও পূজা করিলেন।…

বাক্য জনিত পাপ : সুলেখা বড়ুয়া

বাক্য জনিত পাপ : সুলেখা বড়ুয়া তথাগত ভগবান সম্যক সম্বুদ্ধ পরম শান্তি পদ নির্ব্বাণ গমনের, চরম মুক্তি লাভের যে ঋজুপথ আবিস্কার করেছেন তাহা আর্য অষ্টাঙ্গিক মার্গ নামে অভিহিত । এই আর্য অষ্টাঙ্গিক মার্গের সম্যক বাক্য নিয়ে আমার এহেন প্রয়াস । সম্যক বাক্য - বাক্য প্রধানত চার প্রকার, অকুশল কুশল : ১/ মিথ্যা বাক্য ১/ সত্য বাক্য ২/ পিশুন বাক্য ২/ মিলন বাক্য ৩/ পরুষ বাক্য ৩/ মধুর বাক্য ৪/ সম্প্রলাপ বাক্য…

ক্ষন সম্পদ লাভ দুর্লভ কেন?

ক্ষন সম্পদ লাভ দুর্লভ কেন? সবার প্রতি অনুরোধ রইল লেখাটি ভালোভাবে পড়বেন। হৃদয়ংগম করা চেষ্টা করবেন। অষ্ট অক্ষণমুক্ত হইয়া ভগবান বুদ্ধের উৎপত্তিকালে মানব জন্ম লাভ করা অতীব কষ্টসাধ্য। কিন্ত সেই অক্ষণ কী ? কোন্ কোন্ সময়কে অক্ষণ বলা হয় ? অপায় (অর্থাৎ নরক, তির্যক ও প্রেতযোনী), অরূপ ও অসংজ্ঞ ব্রহ্মলোকে উৎপত্তি, প্রত্যন্ত দেশে জন্ম, পঞ্চ ইন্দ্রিয়ের বিকলতা, দারুণ মিথ্যাদৃষ্টি পরায়ণ ও সদ্ধর্ম দাতা বুদ্ধের অনুৎপত্তিক্ষণ-এই অষ্টবিধ সময়কে অষ্ট অক্ষণ বা…

কঠিন চীবর দান বৌদ্ধদের নিকট অতীব গুরুত্বপূর্ণ কেন?

কঠিন চীবর দান বৌদ্ধদের নিকট অতীব গুরুত্বপূর্ণ কেন? প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে শুরু হয়েছে কঠিন চীবর দানানুষ্ঠান। একমাস ব্যাপী মহাসমারোহে এই চীবর দান অনুষ্ঠান চলবে। কিন্তু একমাস পরে আপনি হাজার হাজার চীবর দান করতে পারবেন। পারবেন না কঠিন চীবর দান করতে। কিন্তু কেন? তাহলে জেনে নিই কঠিন চীবর দান কঠিন কেন? আমরা সবাই বলে থাকি কঠিন চীবর দান করব। আসলে আদৌ আমরা কখনো কি চিন্তা করে দেখি, কঠিন বলা হয়…

বৌদ্ধ ধর্মীয় অনুশাসনে প্রবারণা ও ফানুস উৎসব

বৌদ্ধ ধর্মীয় অনুশাসনে প্রবারণা ও ফানুস উৎসব প্রবারণা : প্রবারণা বৌদ্ধ ধর্মীয় অনুশাসনের অন্যতম এক ধর্মীয় উৎসব। আত্নন্বেষণ ও আত্ন সমপর্ণ এর তিথি। এটি গৌতম বুদ্ধ তাঁর ভিক্ষু সংঘের জন্য প্রবারণা অনুজ্ঞা প্রদান করেছিলেন- ভিক্ষু তিন মাস বর্ষাবাস ব্রত পালনোত্তর আসে প্রবারণা। বর্ষাবাসব্রত পালন কালে ভিক্ষুসংঘ সদ্ধর্মাচারের গভীর ভাবে অনুধ্যান ও অনুবেদনে ব্যাপৃত থাকেন, তাই প্রতিটি বিহারে ভিক্ষুসংঘ পরস্পরের সাথে বাস করেও বর্ষাবাস কালীন প্রায় একাচারী জীবন যাপন করেন। কারণ…

মানবজীবনে গৃহীশীলের গুরুত্ব : সুলেখা বড়ুয়া

মানবজীবনে গৃহীশীলের গুরুত্ব : সুলেখা বড়ুয়া চেতনাই কর্ম, চেতনা কর্মে রুপান্তরিত হয়, সচেতন চেষ্টা ছাড়া কর্মের অনুষ্ঠান হয় না, অতএব প্রতি কর্মের মুলে রয়েছে কর্ম সম্পাদনের চেতনা । শীলের মোটামুটি অর্থ শীলন বা সমাধান, অর্থাৎ সুশীলতার দ্বারা কায়িক কর্ম, বাচনিক কর্ম ও মানসিক কর্মের সুশৃঙ্খলতা ।মিলিন্দ প্রশ্নে বলা হয়েছে শীলের উপর নির্ভর করে যাবতীয় কুশল কর্ম সাধিত হয়, স্বয়ং তথাগত গৌতম বুদ্ধ বলেছেন, শীল প্রতিপালন দ্বারা কায় বিশুদ্ধ করে সমাধি…

পালি সাহিত্যে নারী : আম্রপালি

পালি সাহিত্যে নারী : আম্রপালি লিচ্ছবিবংশজাত মহানাম ছিলেন বৈশালীর এক সম্ভ্রান্ত নাগরিক। একদিন যখন তিনি তাঁর প্রমোদ উদ্যানে ভ্রমনরত ছিলেন, তখন তাঁর উদ্যানপালক একটি সদ্যোজাত শিশুকণ্যাসহ মহানামের সম্মুখে উপন্থিত হয়ে জানায় যে, সে একটি আব্রবৃক্ষমূেলে শায়িত এই শিশুটিকে দেখে তাকে সেই স্থান থেকে তুলে নিয়ে এসেছে।মহানাম ছিলেন নিঃসন্তান।শিশু কন্যাটিকে দেখে বাৎসল্যরসে তাঁর রিদয় পর্ণ হয়ে ওঠায় সাগ্রহে উদ্যানপালকের হস্ত থেকে শিশুটিকে গ্রহণ করলেন এবং স্ত্রীর হস্তে তাকে অপর্ণ করলেন।স্ত্রীর ও…

ভাদ্র পূর্ণিমা এবং তথাগত বুদ্ধের পারিল্যেয় বনে ১০ম বর্ষাবাস যাপন

ভাদ্র পূর্ণিমা এবং তথাগত বুদ্ধের পারিল্যেয় বনে ১০ম বর্ষাবাস যাপন ভগবান বুদ্ধ কৌশাম্বীর ঘোষিতরামে অবস্থান করার সময় এক সংঘারামে ২ জন ভিক্ষু বাস করতেন। একজন বিনয়ধর, অপরজন সৌত্রান্তিক। সৌত্রান্তিক একদিন পায়খানায় গমন করে সৌচের অবশিষ্ট জল পাত্রে রেখে আসেন অল্পক্ষণ পরে বিনয়ধর পায়খানায় গিয়ে রেখে আসা অবশিষ্ট জল দেখে সৌত্রান্তিক ভান্তেকে বললেন, আপনি কি পাত্রে জল রেখে এসেছেন? জবাব দিলেন হ্যাঁ বন্ধু। তাতে যে অপরাধ হয় সেই বিষয় কি ্আপনার…

পঞ্চবৈরী কি কি?

পঞ্চবৈরী কি কি? আজ আমরা জানব পঞ্চবৈরী সম্পর্কে। কারণ আমরা সবসময় পঞ্চবৈরীর ভয়ে প্রকম্পিত, দুশ্চিন্তাগ্রস্থ। এই পঞ্চবৈরী কি কি? ১। অগ্নিশত্রু – আমরা সর্বদা আগুন নিয়ে আতংকে থাকি। কেন? যদি কোন কারণে বাসায় বা বাড়িতে আগুন লাগে তাহলে কষ্টার্জিত টাকা-পয়সা, স্বর্ণ রৌপ্য যাই থাকুক না কেন কিংবা গুরুত্বপূর্ণ কাগজপত্র সব এক নিমেষেই ধ্বংস হয়ে যাবে। ২। জলশত্রু – বন্যা হলে জীবন হানি হতে পারে। যদি অত্যধিক পানির উচ্চতা বেড়ে যায়,…

বৌদ্ধ ধর্মের কিছু সুমহান বৈশিষ্ট্য

বৌদ্ধ ধর্মের কিছু সুমহান বৈশিষ্ট্য  বৌদ্ধ ধর্মের ভিত্তি চারি আর্য সত্য, ক্রমানুসারে দু:খ ; দু:খের কারণ অর্থাৎ তৃষ্ণা ; দু:খের নির্বাপন অর্থাৎ নির্বাণ ; এবং মধ্যম পন্থা অবলম্বন। দু:খ আর্য সত্য কি ? “জন্ম দু:খ, জরা দু:খ, ব্যাধি দু:খ, মৃত্যু দু:খ, অপ্রিয় সংযোগ দু:খ, প্রিয় বিয়োগ দু:খ, কাঙ্খিত বিষয় না পাওয়ার দু:খ, সংক্ষেপে পঞ্চস্কন্ধ সমন্বিত হওয়াই দু:খ।” দু:খের কারণ আর্য সত্য কি ? “তৃষ্ণাই কামনা-বাসনার মাধ্যমে জন্ম - জন্মান্তরে মানুষকে…

মানুষ, মনুষ্যত্ব ও মানবতা

মানুষ, মনুষ্যত্ব ও মানবতা ... “মানুষ একমাত্র তাদেরই বলা যায়,যাদের মানবতা এবং মনুষ্যত্ব জ্ঞান বলে কিছু রয়েছে” সাম্প্রতিক কালে বাংলাদেশে একটা গুজব ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। মিয়ানমারে তথা বার্মাতে হাজার হাজার মুসলিম রোহিঙ্গা মারলো বৌদ্ধরা ! আপনারা হয়তো জানেন কিনা জানি না, মিয়ানমারে জাতি গত কতগুলা অভ্যন্তরীণ সমস্যা রয়েছে। তারা বিভিন্ন জাতিতে বিভক্ত। আমি বৌদ্ধ পরিবারে জন্মগ্রহন করেছি বলেই আমি বৌদ্ধ। তেমনি জাতিগত ভাবে যে যার পরিবারে জন্মগ্রহন করেছেন তিনিই সেই…

জয়মংগল অট্ঠগাথার বাংলা অনুবাদ ১ম পর্ব

জয়মংগল অট্ঠগাথার বাংলা অনুবাদ ১ম পর্ব আজকের লেখাটি জয়মংগল অষ্ট গাথার ১ম প্যারার বাংলায় বিশদ ব্যাখ্যা। অনুরোধ রইলো যদি একবার মনোযোগ দিয়ে পড়েন খুবই ভালো লাগবে। জানবেন অনেক কিছুই। যদি আপনাদের ভালো লাগে, আপনাদের যদি পড়ার ইচ্ছা জাগে, তাহলেই পরবর্তী পর্যায় সমূহ প্রকাশ করবো। অন্যথায় নয়। বাহুং সহস্সভিনিম্মিতং সাযুধন্তং,গিরিমেখল-উদিত-ঘোর-সসেন মারং।দানাদি ধম্ম-বিধিনা জিতবা মুনিন্দো,তন্তেজসা ভবতু তে জয়মংগলানি। সংক্ষেপে শব্দের অর্থসমূহ = বাহুং-বাহু (হাত),সাযুধন্তং -অস্ত্রসস্ত্রে সুসজ্জিত। সসেন-সসৈন্য, দানাদি-দান আদি (পারমি), জিতবা-জয়ী, তেজসা-তেজশক্তির…

শ্রাবণী পূর্ণিমার তাৎপর্য

শ্রাবণী পূর্ণিমার তাৎপর্য সপ্তপর্ণী গুহায় প্রথম সঙ্গীতি : তথাগত বুদ্ধের পরিনির্বাণের মাত্র ৩ মাস পরে মগধরাজ অজাতশত্র“র পৃষ্ঠপোষকতায় অরহত মহাকশ্যপ স্থবিরের সভাপতিত্বে রাজগৃহের বেভার পর্বতের সপ্তপর্ণী গুহায় ৫০০ শত অরহত ভিক্ষুদের উপস্থিতিতে প্রথম বৌদ্ধ সঙ্গীতি বা ভিক্ষু সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল এই শ্রাবণী পূর্ণিমা তিথিতে। তথাগত বুদ্ধের পরিনির্বাণের এত অল্প সময়ের মধ্যে কেন এই সম্মেলন আহবান করা হল, তা অরহত মহাকশ্যপ এর বর্ণনায় আমরা জানতে পারব। কুশীনারায় মল্ল রাজাদের যুগ্ম শালবৃক্ষ…

মিলিন্দ : প্রশ্ন ও অনুসন্ধিৎসু মন (শেষ পর্ব)

মিলিন্দ : প্রশ্ন ও অনুসন্ধিৎসু মন (শেষ পর্ব) মিলিন্দ প্রশ্নের উৎপত্তি কোত্থেকে? মিলিন্দ কে ছিলেন?ধারাবাহিকভাবে পড়ুন শেষ পর্ব ভন্তে আয়ুপাল, তাহা হইলে আপনাদের প্রব্রজ্যা নিরর্থক। বরঞ্চ পূর্বকৃত পাপকর্মের ফলে আপনারা প্রব্রজিত হইয়াছেন ও ধুতাঙ্গ রক্ষা করিয়া থাকেন। ভন্তে আমার মনে হয়, যাহারা একাসনিক ধুতাঙ্গধারী, তাঁহারা নিশ্চয় পূবর্জ ন্মে পর সম্পত্তি চুরি করিয়াছিল, তাহারা অপরের সম্পত্তি লুটিয়াছে, সেই কর্মের ফলে তাহারা একাসনিক পাপ ভোগিতেছে। সময়ে সময়ে তাহাদের ঘর বিছানা কিছুই মিলে…

ধর্ম ও আচার : সুলেখা বড়ুয়া

ধর্ম ও আচার : সুলেখা বড়ুয়া গাছের পাতা গাছ নয়, কিন্তু পাতা ব্যতীত গাছ বাঁচেনা। সেরূপ ধর্মীয় আচারও ধর্ম নয়। আচার ছাড়াও তেমন ধর্মের অস্তিত্ব লোপ পায়। গাছের পাতায় যেমন গাছের সার নেয় তেমন ধর্মীয় আচারের মধ্যেও ধর্মের সার লাভ করা সম্ভব নয়। গাছের সারান্বেষীকে যেমন গাছের সবকিছু বাদ দিয়ে কান্ডে যেতে হয় ধর্মীয় ব্যাপারেও তেমন অসারকে বাদ দিয়ে সারকে গ্রহণ করতে হয়।প্রসিদ্ধ গ্রন্থাগার হতে ছাত্রদের যেমন কেবল নিজের উপযোগী…