২৫৬১ বুদ্ধাব্দ ১১ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০১৭ইংরেজী
শনিবার, 31 মে 2014 16:17

কাল, মহাবিশ্ব, বুদ্ধ প্রভৃতি নিয়ে কিছু প্রশ্ন জিজ্ঞ্যেস করা হয় কেন?

লিখেছেনঃ নির্বাণা ডেস্ক

কাল, মহাবিশ্ব, বুদ্ধ প্রভৃতি নিয়ে কিছু প্রশ্ন জিজ্ঞ্যেস করা হয় কেন?

একসময় মচ্ছিকাসন্দ আম্রবনে অনেক ভিক্ষু সঙ্ঘ বাস করত। একদিন সেখানে চিত্ত নামের গৃহপতি প্রবেশ করে ভিক্ষু সঙ্ঘদিগকে নত হয়ে সম্মান জানিয়ে এক পাশে আসন গ্রহণ করল এবং তাঁদেরকে পরদিন সকালের ভোজনের জন্য নিমন্ত্রণ করল। ভিক্ষুগণ নিঃশব্দে তাঁর আমন্ত্রণ গ্রহণ করলেন। এটা বুঝতে পেরে গৃহপতি চিত্ত পুনরায় নত হয়ে সম্মান জ্ঞাপন করে সে স্থান ত্যাগ করল।

রাতের অবসান হলে ভিক্ষুগণ পাত্রচীবরাদি গ্রহণ করে গৃহপতি চিত্তের গৃহে উপস্থিত হলেন এবং প্রস্তুত আসন গ্রহণ করলেন। গৃহপতি চিত্ত ও তাঁদেরকে সম্মান এবং স্বাগত জানিয়ে এক পার্শে বসলেন। তারপর সবচেয়ে প্রবীণ ভিক্ষুকে উদ্দেশ্য করে সে জিজ্ঞ্যেস করল – ভন্তে, পৃথিবীতে বহু প্রকার দৃষ্টি বা মত বিদ্যমান, যেমন, মহাবিশ্ব আদি অন্তহীন, মহাবিশ্ব আদি অন্তহীন নয়, মহাবিশ্বের সীমা আছে, মহাবিশ্ব অসীম, আত্মা এবং শরীর এক ও অভিন্ন, আত্মা এক আর শরীর আরেক, মৃত্যুর পর একজন তথাগতের অস্তিত্ব বিদ্যমান থাকে, মৃত্যুর পর একজন তথাগতের অস্তিত্ব বিদ্যমান থাকে না, অথবা থাকেও আবার থাকেও না এইভাবে এইগুলো সহ ব্রহ্মজালসূত্রে উল্লিখিত বাষট্টি প্রকার মত বিদ্যমান। ভন্তে, আমি জানতে চাই, কবে কি জিনিস উপস্থিত থাকলে মানুষের মনে এরূপ মতের উদয় হয় এবং কবে কি জিনিসের অনুপস্থিতির কারণে এই মতগুলো উদয় হয় না?

এই প্রশ্ন জিজ্ঞ্যেস করা হলে প্রবীণ ভিক্ষুগণ নিরব থাকেন। গৃহপতি চিত্ত দ্বিতীয় বার এবং তৃতীয়বার এই প্রশ্ন করে এবং ভিক্ষুগণ দ্বিতীয় বার এবং তৃতীয়বার ও নিরব থাকে।

সে সময় সেস্থানে  সঙ্ঘের মধ্যে সর্ব কনিষ্ঠ ভিক্ষু ছিলেন ইসিদত্ত। সে প্রবীণভিক্ষুকে উদ্দেশ্য করে বললেন – ভন্তে, গৃহপতি চিত্তের প্রশ্নের উত্তর করতে আমাকে অনুমতি দিন। ভিক্ষুগণ অনুমতি দিলে ইসিদত্ত বলেন – গৃহপতি আপনি তো জানতে চান, পৃথিবীতে কবে এবং কি জিনিসের কারণে বিভিন্ন মতের উদয় হয়?

গৃহপতি চিত্ত – হ্যাঁ ভন্তে।

ইসিদত্ত – গৃহপতি, এইরূপ বিভিন্ন মতের উদয় হয় যখন সৎকায়দৃষ্টি বা আত্মপরিচিতির মতবাদ বিদ্যমান থাকে,সৎকায়দৃষ্টি বা আত্ম পরিচিতি মতবাদ  বিদ্যমান না থাকলে এইরূপ মতের উদয় হয় না।

কিন্তু ভন্তে, এই সৎকায়দৃষ্টি বা আত্ম পরিচিতির মতবাদ কিভাবে উদয় হয়?

গৃহপতি, কোনও সময় অপ্রশিক্ষিত একজন শিশ্য যার মনে আর্য্যপুরুষদের প্রতি কোনও শ্রদ্ধা নেই, যিনি নিজেদের ধর্ম সম্পর্কে অপ্রাজ্ঞ এবং অবিনয়ী, পরিশুদ্ধ মানুষদেরকে যিনি সমীহ করে না,  তিনি রূপকে আত্ম মনে করে, অথবা মনে করে রূপের মধ্যে আত্ম বিদ্যমান, অথবা মনে করে আত্মের মধ্যে রূপ বিদ্যমান। অনুরূপভাবে বেদনা, সংজ্ঞা, সংস্কার, এবং বিজ্ঞানাদিকেও তিনি আত্ম মনে করে, অথবা মনে করে এগুলোর মধ্যে আত্ম বিদ্যমান, অথবা মনে করে আত্মের মধ্যে এগুলো বিদ্যমান। এইভাবেই আত্মপরিচিতির দৃষ্টি উদয় হয়।

তার বিপরীতে একজন সুপ্রশিক্ষিত শিশ্য রূপ, বেদনা, সংজ্ঞা, সংস্কারাদিকে আত্ম মনে করে না, অথবা মনে করে না যে এগুলোর মধ্যে আত্ম বিদ্যমান, অথবা মনে করে না যে এগুলোর মধ্যে রূপ বিদ্যমান। এইভাবে সৎকায়দৃষ্টি বা আত্মপরিচিতির মত উদয় হয় না।

এরপর প্রশ্ন করে গৃহপতি চিত্ত জানতে পারলো যে ভিক্ষু ইসিদত্ত হলেন অবন্তি থেকে এবং  চিত্তের এক বন্ধু যার সাথে আগে দেখা হয়নি। এই আলোচনায় আনন্দিত হয়ে ভিক্ষু ইসিদত্তের ভরন পোষণের সকল ভার নিলেন গৃহপতি চিত্ত। প্রবীণ ভিক্ষুগণও ভিক্ষু ইসিদত্তকে সুপ্রশংসা করলেন।

(সংযুক্ত নিকায়, সলায়তন বর্গের চিত্ত সংযুক্তের, ইসিদত্ত সুত্ত।)

Additional Info

  • Image: Image