২৫৬২ বুদ্ধাব্দ ১৩ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৮ইংরেজী
Clear

18°C

Chittagong

Clear

Humidity: 93%

Wind: 11.27 km/h

  • 26 Feb 2018

    Sunny 32°C 17°C

  • 27 Feb 2018

    Sunny 31°C 17°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

ধ্যানে মানসিক চাপ কমে !

রবিবার, ১৯ জানুয়ারী ২০১৪ ০০:২৮ নির্বাণা ডেস্ক

ধ্যানে কমে মানসিক চাপ । আপনি কি জানেন মাত্র আধা ঘণ্টা ধ্যান (মেডিটেশন) মানসিক চাপ প্রশমনে ওষুধ সেবনের চেয়েও উপকারী ! নিয়মিত ধ্যান মানসিক চাপ, উদ্বেগ, অস্থিরতা প্রশমনে ও ভালো ঘুমে সহায়ক।

ধ্যানের এমন উপকারিতার বিষয়টি উঠে এসেছে যুক্তরাষ্ট্রের একটি গবেষণায়। সাড়ে ৩ হাজার মানুষের ওপর গবেষণাটি চালানো হয়। ২০১৩ সালের জুন পর্যন্ত ৩ হাজার ৫১৫ জন ধ্যানকারীর ওপর ছয় সপ্তাহ পর্যবেক্ষণ চালান গবেষকরা।

গবেষকদলের প্রধান যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের সহকারী অধ্যাপক ড. মাধব গয়াল বলেন, বেশির ভাগ মানুষ ধারণা, ধ্যান হচ্ছে কিছু না করে অলসভাবে বসে থাকা। কিন্তু এটি সত্য নয়। মনের সচেতনতা বাড়ানোর একটি সক্রিয় ব্যায়াম হচ্ছে ধ্যান। বিভিন্ন ধ্যানের ভিন্ন ভিন্ন পদ্ধতি রয়েছে।

তিনি আরও বলেন, ‘হাজার হাজার মানুষ ধ্যানকে মানসিক চাপ প্রশমনের উপায় হিসেবে ব্যবহার করে থাকেন। কিন্তু এটি চিকিৎসার ক্ষেত্রে প্রথাগত কোনো ‘থেরাপি’ হিসেবে প্রয়োগ করা হয় না। অন্যান্য গবেষণায় মানসিক চাপ প্রশমনের উপকারী হিসেবে যেসব ওষুধের কার্যকারিতা প্রমাণিত হয়েছে আমাদের গবেষণায় ধ্যান সেরকম একটি উপায় হিসেবেই উঠে এসেছে।’

বিগত ২০ বছরে বিশেষত নারী রোগীদের মধ্যে মানসিক চাপ প্রশমক ওষুধের ব্যবহার অনেক বেড়েছে উল্লেখ করে ড. মাধব বলেন, এসব রোগী সম্পূর্ণরূপে মানসিক চাপে আছেন তা বলা যাবে না। তবে ব্রিটেনে বর্তমানে প্রতি ১০ জন প্রাপ্ত বয়স্কের মধ্যে একজন মানসিক চাপে ভোগেন।

ধ্যান শুধু রোগীকে শান্তনা দেওয়ার কোনো পদ্ধতি নয়, এটি আসলে কার্যকর বলে মন্তব্য করেন তিনি।

তবে মানসিক স্বাস্থ্য ও চাপ সম্পর্কিত আচরণের ক্ষেত্রে ধ্যানের ইতিবাচক প্রভাব নির্ধারণে আর বেশি প্রায়োগিক গবেষণা দরকার বলেও মত দেন তিনি।

দীর্ঘদিন ধরে প্রাচ্যের দেশগুলোতে মানসিক চাপ প্রশমনের উপায় হিসেবে ধ্যানের প্রচলন রয়েছে। বিগত কয়েক দশক ধরে পাশ্চাত্যেও জনপ্রিয়তা লাভ করছে ধ্যান।

Source : banglanews24.com

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
আরও