২৫৬১ বুদ্ধাব্দ ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ইংরেজী
Sunny

24°C

Chittagong

Sunny

Humidity: 68%

Wind: 11.27 km/h

  • 25 Nov 2017

    Sunny 27°C 16°C

  • 26 Nov 2017

    Mostly Sunny 27°C 15°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

মেডিটেশনে জিনগত পরিবর্তন!

বুধবার, ১৮ ডিসেম্বর ২০১৩ ২০:১৪ নির্বাণা ডেস্ক

গভীর ধ্যান বা মেডিটেশনে বিক্ষিপ্ত মন প্রশান্ত হয় এবং নির্দিষ্ট কোনো বিষয়ের প্রতি মনোযোগ বাড়ে। মেডিটেশনের প্রচলন রয়েছে বহুকাল আগে থেকেই। এবার নতুন এক গবেষণার ভিত্তিতে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও স্পেনের একদল মনোবিজ্ঞানী বলছেন, মেডিটেশনে মানসিক অবস্থার পাশাপাশি জিনগত অভিব্যক্তিও বদলে যায়।
সাইকোনিউরোএন্ডোক্রিনোলজি সাময়িকীর আগামী ফেব্রুয়ারি সংখ্যায় এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হতে যাচ্ছে। এতে মূলত দেখানো হয়েছে, মেডিটেশন মানসিক উত্তেজনা বৃদ্ধির জন্য দায়ী জিনগুলোর কার্যকারিতা সীমিত রাখতে পারে। সংশ্লিষ্ট গবেষক ও স্পেনের ইনস্টিটিউট অব বায়োমেডিকেল রিসার্চ অব বার্সেলোনার গবেষক পার্লা কালিমান বলেন, তাঁরা মেডিটেশনের প্রভাবে কয়েকটি নির্দিষ্ট জিনের পরিবর্তন পর্যবেক্ষণ করেছেন। সাধারণত মানসিক উত্তেজনা প্রশমনকারী ওষুধ দিয়ে এসব জিন নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়। তাঁরা মেডিটেশন চিকিৎসা প্রয়োগ করে দীর্ঘস্থায়ী মানসিক উত্তেজনা নিরসনের ব্যাপারে নতুন সম্ভাবনার ইঙ্গিত পেয়েছেন।

মেডিটেশন


গবেষণায় অংশগ্রহণকারী একদল ব্যক্তি আট ঘণ্টাব্যাপী মেডিটেশন করেন। একই সময়ে অপর একটি দল বিকল্প উপায়ে মানসিক প্রশান্তি অর্জনের চেষ্টা করে। পরে উভয় দলের স্বেচ্ছাসেবীদের নির্দিষ্ট জিনগত অভিব্যক্তি পরিবর্তনের তথ্য-উপাত্ত তুলনামূলক বিশ্লেষণ করা হয়। যুক্তরাষ্ট্রের উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক রিচার্ড জে. ডেভিডসন বলেন, মেডিটেশনের প্রভাবে জিনের অভিব্যক্তি পরিবর্তনের বিষয়টি এই প্রথম কোনো গবেষণায় ধরা পড়ল। হাফিংটন পোস্ট।

সৌজন্যঃ প্রথম আলো

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
Image
সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২ জানুয়ারি সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২… ( বিস্তারিত )
আরও