২৫৬১ বুদ্ধাব্দ ১১ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ বৃহস্পতিবার, ২৫ মে ২০১৭ইংরেজী
বৃহস্পতিবার, 14 জানুয়ারী 2016 13:18

বিদর্শন ভাবনাকে সর্বরোগের মহৌষধ কেন বলা হয়?

লিখেছেনঃ ইলা মুৎসুদ্দী

বিদর্শন ভাবনাকে সর্বরোগের মহৌষধ কেন বলা হয়?

পৃথিবীতে শিক্ষিত-অশিক্ষিত অনেক লোকের মধ্যে দেখা যায় পর-পীড়ন, নিষ্ঠুর-আচরণ, হিংসা পরায়নতা, পরশ্রী কাতরতা, অনর্থক বাগাড়ম্বরতা, অহংকারিতা, অপরের প্রতি বিদ্বেষ প্রবণতা, অপরের শ্রী-সৌভাগ্যে নিরানন্দতা ইত্যাদি অমানবিক আচরণ সমূহ। এসব অগুণের কারণে দুর্লভ মানবজীবন হয়ে উঠে পশুতুল্য, দুর্বিসহ। এগুলি থেকে পরিত্রান পাওয়ার জন্য কেহ কেহ যে প্রচেষ্টা করছেন না তাও নয়। তবে এ সব পাশবিক দোষ সমূহ থেকে সম্পূর্ণভাবে নিষ্ক্রান্ত হয়ে পূণ্য ও প্রজ্ঞাময় পরিশুদ্ধ জীবন যাপন করতে একমাত্র বিদর্শন ভাবনাই হলো সর্বোত্তম ঔষধ। বিদর্শন ভাবনার ফলে অসৎ, সৎ হয়; মিথ্যাবাদী, সত্যবাদীতে পরিণত হয়; নির্দয়, দয়ালু হয়; কৃপন, উদার হয়; অবাধ্য, সুবাধ্য হয়; অমানুষ, মানুষ হয়।

চরিত্র সংশোধন ছাড়াও নানা প্রকার শারীরিক ব্যধি ও বিদর্শন স্মৃতির মাধ্যমে চির আরোগ্য লাভ করা যায়। কঠিন এবং দূরারোগ্য ব্যাধির বিদর্শন ভাবনার দ্বারা আরোগ্য হওয়ার ঘটনা বিরল নয়। যেমন ঃ মাথা ব্যথা বা মাথার যন্ত্রণা, হৃদরোগ, বাতব্যাধি, হাঁপানি, সুতিকা রোগ, উচ্চ রক্তচাপ, নিম্নরক্তচাপ, পেটের অসুখ ইত্যাদি শারীরিক ব্যাধি সমূহ ডাক্তার কবিরাজ দ্বারাও আরোগ্য লাভ দুঃসাধ্য হয়ে পড়ে। যাঁরা এ সমস্ত রোগ যন্ত্রণায় পিষ্ট হয়ে জীবনের প্রতি ধিক্কার এনে দিন-রাত্রি কেবল মৃত্যুর প্রহর গুণছেন তাঁরাও এ বিদর্শন ভাবনার প্রভাবে সম্পূর্ণরূপে রোগ মুক্ত হয়ে নবজীবন লাভ করেন। বিদর্শন ভাবনার প্রভাবে রোগমুক্ত হওয়ার দৃষ্টান্ত অনেক দেওয়া যেতে পারে।

যাঁরা মানসিক অশান্তিতে সর্বদাই পীড়িত খিটখিটে মেজাজের, অল্প কিছুতেই উত্তেজিত হয়ে উঠেন, কামাদি যন্ত্রনায় অহরহ জ্বলতে থাকেন, মানসিক বিভিন্ন অশান্তির কারণে আতœহত্যা করতেও কুণ্ঠিত হন না, তাঁদের জন্যও বিদর্শন ভাবনা অব্যর্থ ঔষধ। এরূপ স্বভাবের মানুষ বিদর্শন ভাবনার অনুপম শান্তির অধিকারী ও অধিকারিনী হয়ে থাকেন।

সর্বশেষ কথা হল বিদর্শন ভাবনার সাহায্যে মানুষ জাগতিক, আধ্যাত্মিক যিনি যা কিছু পেতে চান, তিনি তাঁর ইচ্ছা মতো সব কিছু পেতে পারেন। ছাত্রদের স্মৃতি-শক্তি বাড়ানোর পক্ষেও বিদর্শন ভাবনা একান্তই সহায়ক। এজন্য বিদর্শন ভাবনাকে সর্বরোগের মহৌষধও বলা হয়।

ইলা মুৎসুদ্দী
সূত্র - বুদ্ধ বন্দনা ও সাধনা পদ্ধতি

Additional Info

  • Image: Image