২৫৬১ বুদ্ধাব্দ ৮ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭ইংরেজী

বৌদ্ধ শিল্পকলা

হৃদয় জাগে আনন্দলোকে

হৃদয় জাগে আনন্দলোকে চল যাই চল বন্ধুরাবৈশাখের ঐ মেলাতেউঠরো সবাই নাগরদোলায়মাতবো নানান খেলাতে। সকাল বেলা পান্থা ইলিশহরেক রকম খাবার,আনন্দে আজ যাক না কেটেবন্ধু তোদের সবার। খেলনা কিনে ফিরবো বাড়িক্লান্ত মনে সাঁঝ বেলাতে,চল যাই চল বন্ধুরাবৈশাখের ঐ মেলাতে। শুভ বাংলা নববর্ষ। নববর্ষ আসিতেছে ঘরে ঘরে। নববর্ষ আসে হৃদয়ে হৃদয়ে। আর হৃদয়ে আনে ভালবাসার বারতা। তাইতো কবিগুরু রবীন্দ্রনাথ লিখছেন --- ‘বৈশাখে দেখেছি বিদ্যুৎ চঞ্চুবিদ্ধ দিগন্তকে ছিনিয়ে নিতে এল কালো শ্যেন পাখীর মতো…

মহাচীনের পথে

মহাচীনের পথে গণপ্রজাতন্ত্রী চীন এসে ‘গ্রেটওয়াল’ বা চীনের মহাপ্রাচীর না দেখে কী যাওয়া যায়! বিশ্ব বৌদ্ধ সৌভ্রাত্ব সংঘ (WFB) এর ২৭তম এবং (WFBY) ১৮ তম জেনারেল কনফারেন্স বা সম্মেলনে যোগদান করার জন্যে মহামান্য সংঘনায়ক ও বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি বিশ্ববৌদ্ধ সৌভ্রাত্ব সংঘের সহ-সভাপতি শ্রীমৎ শুদ্ধানন্দ মহাথের সহ বাংলাদেশ থেকে নেতৃস্থানীয় প্রতিনিধি ও পরিদর্শক মিলে বিভিন্ন সংগঠন হতে আমরা ২৮ জন এসেছি চীনের সানজি (Shaanxi) প্রদেশের ‘বাওজি’ (Baoji) সিটিতে;…

বাংলা সাহিত্য শতবর্ষের বৌদ্ধ অবদান

বাংলা সাহিত্য শতবর্ষের বৌদ্ধ অবদান প্রত্যেক দেশ, জাতি, সম্প্রদায়, সমাজ কিংবা পরিবারের এমন এক সময় আসে, যখন আমরা জানিতে চাহি, ইহার কোন ঐতিহ্য আছে কিনা যাহা ইহার বৈশিষ্ঠ সম্পাদন করিয়াছে। ঐতিহ্য মাত্রের দুইটি দিক আছে। ইহার ভিতরের দিক সংস্কৃতি বা কৃষ্টি, যাহাকে আমরা ইংরেজিতে বলি কালচার। ইহার বাহিরের দিক সভ্যতা বা সিভিলাইজেশন। চিন্তা, কল্পনা, ভাবধারা, ধর্মবিশ্বাস এবং যাবতীয় জ্ঞান সম্পদ সংস্কৃতির অন্তর্গত।ভাষা, সাহিত্য, শিল্প, এবং যাবতীয় জাতীয়, রাষ্ট্রীয় এবং ধার্মিক…

বুদ্ধ নাটক একটি নতুন পর্যবেক্ষণ

বুদ্ধ নাটক একটি নতুন পর্যবেক্ষণ ‘বুদ্ধ নাটক’ বাংলার প্রাচীনতম নাট্যধারা। এ ধরনের নাট্যধারায় মূলত গৌতম বুদ্ধের বিভিন্ন ধর্ম-দেশনা, জীবনী, এমনকি তান্ত্রিক বৌদ্ধদের নৃত্য, সংলাপ ও অভিনয়ের আকারে প্রাচীন বাংলার বিভিন্ন স্থানে পরিবেশিত হতো। এই বুদ্ধ নাটক-এর পরিবেশনারীতি সম্পর্কে চমৎকার একটি বর্ণনা আমাদের হাতে আছে, আর তা হলো-‘নাচন্তি বাজিল গায়ন্তি দেবীবুদ্ধ নাটক বিসমা হোই॥’ এর অর্থ, বজ্রাচার্য (যিনি সাধক) গান করছেন। বুদ্ধ নাটক বিপরীতভাবে পরিবেশিত হয়। কেননা, সেকালের নাট্য পরিবেশনায় নৃত্য…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (১০)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা বিজন গোলদার(পূর্ব প্রকাশের পর) আনন্দর একটি বাক্যে তার অন্তর্লোকের সকল দরজা খুলে গেলো। চিত্তালোকে প্রবেশ করলো মুক্তালোকের বাতাস। সে বাতাস অন্তর্লোকে দিগ্বিদিকে ছোটে। জীবনে সে কেবলমাত্র ভিক্ষুর কাছে জানলো, সে মানুষ এবং সকল জলই তীর্থজল যা তাপতকে সি্নগ্ধ করে, তৃপ্ত করে তৃষিতকে। প্রকৃতির হৃদয়ে বারবার অনুরণিত হয় জল দাও। একটি বাক্যের বিশালতার পরিধি কতো অসামান্য। কেবল এক গন্ডুষ জল নিলেন আমার হাত থেকে, অগাধ…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৯)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৯) বিজন গোলদার (পূর্ব প্রকাশের পর) মালিনী নিজইচ্ছায় নির্বাসন প্রত্যাশী। তার হৃদয়মাঝে বারবার অনুরণিত হয় সকল গৃহে মুক্ত দ্বারে তার জন্যেই সকলের প্রতীক্ষা। নির্বাসন দিয়ে যে তাকে পর ভাবে সেই তো তার আপন। তার আনন্দ তখন আর ব্যক্তিসুখ নিবৃত্তির মধ্যে আবদ্ধ থাকে না। (ভিন্ন কবির রচনা হতে সংকলিত) আমার এ ঘর ভাংগিয়াছে যেবা আমি বাঁধি তার ঘর আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৮)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৮) বিজন গোলদার (পূর্ব প্রকাশের পর) পাপিষ্ঠা শ্যামার প্রতি কঠোরতম দ- বিধানই হবে পাপঋণ থেকে তার মুক্তি: বজ্রসেনের এ মুক্তি হৃদয়বৃত্তির প্রবণতা লোপ করার মধ্যেই সম্ভব। কিন্তু বজ্রসেন একজন বিবেকতাড়িত মানুষ এবং মনজগতে সে প্রেমিক। তার এ অনুভূতিকে বুঝবার জন্যেই হয়তো শ্যামার বেঁচে থাকা। বজ্রসেন শ্রেয় ও প্রেয়র সংঘাতেই আবর্তিত। শ্রেয়কে বেছে নিয়ে সে দুর্লভ প্রেমকে হারায় আবার প্রেয়কে হারানোর বেদনায় তার অন্তরদ্বন্দ্ব। হৃদয়চিত্ত…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৭)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৭) বিজন গোলদার (পূর্ব প্রকাশের পর) অসীমের আনন্দে বন্ধন থেকে চিরমুক্ত তিনি। রাজা তার প্রাণের সখা। রাজার অস্তিত্ব তার কাছে সুখ-দুঃখ আনন্দ-বেদনার অতীত। আহা তোমার সঙ্গে প্রাণের খেলা_ প্রিয় আমার ওগো প্রিয় সুখ দুঃখ আনন্দ নিরানন্দে, সৃষ্টি, বিনাশ ও সকল ভয়ংকরকে আনন্দরূপে বরণ করে রাজার অপেক্ষায় থাকেন। আমার সকল নিয়ে বসে আছি সর্বনাশের আশায়। আমি তার লাগি পথ চেয়ে আছি পথে যে জন ভাসায়।…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৬)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৬) বিজন গোলদার (পূর্ব প্রকাশের পর) বার বৌদ্ধ অবদান সাহিত্যের 'মহাবস্তু অবদান'-এর 'কুশজাতক' আখ্যানভাগকে কেন্দ্র করেই রবীন্দ্রনাথের 'রাজা' নাটকের বিনির্মাণ। মহাবস্তু অবদানের 'কুশজাতক' আখ্যান অনেক সুবিস্তৃত। তার একটি অংশ রাজা নাটকের বিষয়বস্তু। মূল আখ্যানে ভগবান বুদ্ধ একদা বারানসী নগরের রাজা সুবন্ধু, তার পুত্র ইক্ষাকু এবং তার কদাকার ও কুৎসিৎ দর্শনের পুত্র কুশ সম্পর্কে সুবিস্তৃত বর্ণনা দেন ভিক্ষুদেরকে। তার বর্ণনায় কুৎসিৎ ভয়ানক ও অসুন্দর দর্শনধারী…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৫)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৫) বিজন গোলদার (পূর্ব প্রকাশের পর) নয় প্রায় দু'হাজার বছর আগেকার শ্যামাজাতক আখ্যানের মূলে 'মহাবস্তু অবদান'। প্রাচীন আখ্যানের শ্যামাজাতক কাহিনী বেশ সুদীর্ঘ। এই সুদীর্ঘ আখ্যানকে কেন্দ্র করেই রবীন্দ্রনাথের শ্যামানৃত্যনাট্য বা পরিশোধ কবিতা। একদা তক্ষশীলা নগরে বজ্রসেন নামে অশ্ববণিক অশ্ববাণিজ্য উপলক্ষে বারানসী আগমন করেন। তখন দস্যুদের দ্বারা বজ্রসেনসহ অন্যান্য বণিকেরা আক্রান্ত হয়। অনেকেই হয় আহত এবং নিহত। বজ্রসেন নিজের জীবন রক্ষার্থে এক মৃত ব্যক্তিকে শরীরের…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৪)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৪) বিজন গোলদার (পূর্ব প্রকাশের পর) সাত প্রাচীন বৌদ্ধ সাহিত্যের অন্তর্গত 'দিব্যদানমালা' গ্রন্থের ছত্রিশ সংখ্যাক আখ্যানের নাম মাকান্দিকাবদান বহুশাখাবিস্তৃত এই আখ্যানের একটি উপশাখা শ্যামাবতীর কাহিনী। সেই আখ্যানকে কেন্দ্র করেই রবীন্দ্রনাথ নির্মাণ করেছেন 'সামান্যক্ষতি'। শ্যামাবতীর কাহিনীতে আছে শ্যামাবতী ও পাঁচশত রমণীর জন্ম-জন্মান্তরের আত্মশুদ্ধির বর্ণনা; হীনকাজের ফলস্বরূপ কষ্টভোগ ও সত্যদর্শন লাভ। রবীন্দ্রনাথ জন্মজন্মান্তর ইতিহাসভিত্তিক দর্শনের তত্ত্বকে অনাগ্রহের কারণেই পরিহার করেছেন। মূল কাহিনীর শ্যামাবতীর আখ্যান অংশে আছে,…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (৩)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (পূর্ব প্রকাশের পর) চার মস্তকবিক্রয় কবিতাটির উৎসমূলে আছে 'মহাবস্তু অবদান'-এর অন্তর্গত 'অজ্ঞাতকৌডিল্য' উপাখ্যান। অজ্ঞাতকৌডিল্যের কাহিনীতে পূর্বজন্মের স্মৃতিকথায় কোশলরাজ ও কাশিরাজের পরস্পর বিদ্বেষদ্বন্দ্বের বর্ণনা আছে। তারই ফলশ্রুতিতে কোশলরাজের আত্মত্যাগ ও প্রেমধর্মের জয়গান। রবীন্দ্রনাথ কবিতায় মস্তকবিক্রয় মূল কাহিনী থেকে বিচ্যুত না হয়ে বিশ্বস্ততায় অনুসরণ করেছেন। ঘটনার মূলে পরহিতব্রতের আত্মত্যাগই পবিত্র ও মহান আদর্শ_ যা কবিতায় মুখ্য ও আকর্ষণীয়ভাবে উপস্থাপিত। বৌদ্ধকাহিনীর আখ্যান কাব্য, নাটক-নাটিকা ও জাতক সাহিত্যে…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (২)

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা (২)বিজন গোলদার(পূর্ব প্রকাশের পর) দুই. তখনকার বিদ্যমান সমাজ ও ধর্মে আত্মা নিত্য কুটস্থ, অবিচল ও অপরিবর্তনীয় এবং বস্তুবাদী দর্শনে শরীর বিনাশের সাথে সাথে আত্মার বিনাশ_ এই দুই পরস্পরবিরোধী দর্শনের মধ্যম মার্গকে বেছে নেন বুদ্ধ। তিনি দেখেন চিত্ত বিজ্ঞান ও আত্মা একই বস্তু। তার মতে পঞ্চইন্দ্রিয় তাদের নিজস্ব অনুভূতি শক্তি ও জ্ঞানকে একটি জায়গায় পৌঁছে দেয়, তার নিয়ন্ত্রণে ও অনুশাসনেই গ্রহণ, চিন্তন ও নির্ণয় স্থির…

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা

রবীন্দ্র মনন ও সাহিত্যে বৌদ্ধ চেতনা 'একদিন বুদ্ধ গয়াতে গিয়েছিলাম মন্দির দর্শনে। সেদিন এই কথা আমার মনে জেগেছিল_ যাঁর চরণ স্পর্শে বসুন্ধরা একদিন পবিত্র হয়েছিল, তিনি যেদিন সশরীরে এই গয়াতে গমন করেছিলেন, সেদিন কেন আমি জন্মাইনি, সমস্ত শরীর মন দিয়ে প্রত্যক্ষ তাঁর পুণ্যপ্রভাব অনুভব করিনি?' রবীন্দ্রনাথের এ কথাগুলো গৌতম বুদ্ধকে স্মরণ করে, যাঁকে তিনি বিশ্বের সর্বশ্রেষ্ঠ মানবের স্বীকৃতি দিয়েছেন। রবীন্দ্রনাথ যে বুদ্ধকে অর্ঘ্য দিয়েছিলেন; মানবতার পূর্ণ মহিমায় বিকশিত সে মহামানব,…

বামিয়ানঃ আফগানিস্তানের একটি প্রাচীন বৌদ্ধ কেন্দ্র

বৌদ্ধ ধমের উত্থানকালে বিশেষত ভারতবর্ষেরবাইরে প্রসারকালে যে বিভিন্ন দেশ বা স্থান বৌদ্ধ সভ্যতা ও সংস্কৃতি বিকাশেউলেখযোগ্য অবদান রেখেছিল আফগানিস্তান তাদের মধ্যে অগ্রগণ্য। পালি, সংস্কৃত, চীনা ও তিব্বতী বৌদ্ধ গ্রন্থ এবং হিউয়েনসাঙ প্রমূখ পর্যটকগণের বর্ণনা থেকেজানা যায় যে, বুদ্ধের জীবিতকালেই আফগানিস্তানে বৌদ্ধ ধর্মের প্রচার হয়েছিল। আমরা পালি এবং সংস্কৃত বৌদ্ধ গ্রন্থের মাধ্যমে জানি যে, তপস্সু ওভলিক বুদ্ধের প্রথম গৃহী শিষ্য। বুদ্ধত্ব লাভের অষ্টম সপ্তাহে বুদ্ধ যখনরাজায়তন নামক বৃরে নীচে অবস্থান করছিলেন…