২৫৬১ বুদ্ধাব্দ ২৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ রবিবার, ১০ ডিসেম্বর ২০১৭ইংরেজী
Showers

24°C

Chittagong

Showers

Humidity: 94%

Wind: 22.53 km/h

  • 11 Dec 2017

    Rain 26°C 22°C

  • 12 Dec 2017

    Partly Cloudy 27°C 20°C

  • সেই খানেরই গলদ, যেখানে সততা নেই। টাকা পয়সার দিকে নজর দিলে কাজের নেশা নষ্ঠ হয়ে যায়। টাকা পয়সা বড় কথা নয়, কাজ চাই।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

  • আমাদের সমাজে যে এখনো কোন বড় কোন প্রতিভার জন্ম সম্ভব হচ্ছে না, তার কারণ পরশ্রীকাতরতা। আমরা গুণের কদর করি খুব কম। কিন্তু মন্দটাকে সগর্বে প্রচার করে বেড়াতে পারি।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • যুদ্ধ সভ্যতাকে ধ্বংস করে এবং শান্তি বিশ্বকে সুন্দর করে । যুদ্ধ মানুষকে অমানুষ করিয়ে দেয়, যুদ্ধ ছিনিয়ে নেয় প্রেম-ভালবাসা এবং যুদ্ধের আগুনে আত্নহুতি দিতে হয় বহু প্রাণের । যুদ্ধকে মনে প্রাণে ঘৃণা করা উচিৎ।

    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ মহাথের

  • আপনি যেমন মহৎ চিন্তা করেন কাজেও সেইরুপ হউন, আপনার কথাকে কাজের সাথে এবং কাজকে কথার সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলুন।
    মহাসংঘনায়ক শ্রীসদ্ধর্মভাণক বিশুদ্ধানন্দ

অভিধর্ম পিটকের অনূদিত গ্রন্থ 'কথাবত্থু' -এর মোড়ক উন্মোচন ৩০ ডিসেম্বর শুক্রবার

বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০১৬ ১৭:৫৯ ইলা মুৎসুদ্দী

অভিধর্ম পিটকের অনূদিত গ্রন্থ 'কথাবত্থু' -এর মোড়ক উন্মোচন ৩০ ডিসেম্বর শুক্রবার

অভিধর্ম পিটকের পঞ্চম গ্রন্থ এবং ত্রিপিটকের অনূদিত শেষ গ্রন্থ কথাবত্থু গ্রন্থের মোড়ক উন্মোচন ৩০ ডিসেম্বর শুক্রবার। বাংলা ভাষাভাষী বৌদ্ধদের জন্য এক অনন্য দিন। ঠিক কবে থেকে বাংলায় ত্রিপিটক অনুবাদ করা শুরু হয়েছিল তার দিনক্ষণ সুনির্দিষ্ট করে বলা সম্ভব নয়। তবে যাঁর মাধ্যমেই শুরু হোক না কেন সবারই ঐকান্তিক প্রচেষ্টা ছিল পূর্ণাঙ্গ ত্রিপিটক একদিন বাংলায় অনুবাদ হবে। পূজ্য প্রজ্ঞালোক মহাস্থবির, পূজ্য আর্যবংশ মহাস্থবিরেরা রেঙ্গুন বৌদ্ধ মিশন প্রেস তৈরি করেছিলেন মূলতঃ এ লক্ষ্যেই। পরবর্তীতে পূজ্য প্রজ্ঞাবংশ মহাথের এবং তাঁর শিষ্যবৃন্দ, পূজ্য সাধনানন্দ মহাস্থবির বনভান্তে এবং তাঁর শিষ্যবৃন্দ সহ আরো অনেকেই এগিয়ে আসেন এই কাজে।
অতঃপর আজ সেই কাংখিত দিন। আজ থেকে আমরা বলতে পারব পূর্ণাঙ্গ ত্রিপিটক বাংলায় প্রিন্ট ভার্সনে প্রকাশিত হয়েছে। আজ রাঙ্গামাটি রাজবন বিহার এবং সাতকানিয়া থানাধীন করইয়ানগর গ্রামে একযোগে মোড়ক উন্মোচন হবে অভিধর্ম পিটকের পঞ্চম গ্রন্থ এবং ত্রিপিটকের অনূদিত শেষ গ্রন্থ কথাবত্থু।

রাঙ্গামাটিস্থ রাজবন বৌদ্ধ বিহারে মোড়ক উন্মোচন করবেন রাজবন বিহারের আবাসিক প্রধান, পূজ্য বনভান্তের শিষ্যসংঘের প্রধান ভদন্ত প্রজ্ঞালংকার মহাথের।

করইয়ানগরে গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন সাতকানিয়া লোহাগাড়া ভিক্ষু সমিতির কার্যকরী সভাপতি ভদন্ত শীলানন্দ মহাথের, শীলঘাটা জ্ঞানপাল রত্নপ্রিয় অরণ্য কুঠিরের পরিচালক পূজ্য প্রজ্ঞেন্দ্রিয় মহাথের সহ গুণোত্তম ভিক্ষুসংঘরা। বইটির মোড়ক উন্মোচন উপলক্ষে করইয়ানগরে অনুবাদকের গ্রামের বাড়ীতে অষ্টউপকরণ সহ সংঘদান ও মহাসতিপট্ঠান সূত্র পাঠের আয়োজন করা হয়েছে।

প্রায় হাজার পৃষ্ঠার বইটি অনুবাদ করেছেন উজ্জ্বল বড়ুয়া বাসু। বইটিতে ভূমিকা লিখেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংঘিক ব্যক্তিত্ব ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরো। অভিমত দিয়েছেন প্রফেসর ড. সুকোমল বড়ুয়া ও প্রফেসর অর্থদর্শী বড়ুয়া। শাসন সদ্ধর্মের কল্যাণে বইটি বিনামূল্যে বিতরণ করা হবে। পরিশেষে বলতে চাই, আজ থেকে আর কেউ বলতে পারবে না পূর্ণাঙ্গ ত্রিপিটক বাংলায় নেই। আমরা এখন বাংলায় পূর্ণাঙ্গ ত্রিপিটক পড়ার সুযোগ পাব। সকলের মধ্যে সম্যক দৃষ্টি উৎপন্ন হোক।

Nirvana Peace Foundation

নির্বাণা কার্যক্রম
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্ন নির্বাণা পিস ফাউন্ডেশনের উদ্যোগে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা সম্পন্নশিশু কিশোরদের… ( বিস্তারিত )
Image
নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন নির্বাণা পিস ফাউন্ডেশনের ব্যতিক্রমী আয়োজন শিশু কিশোরদের মধ্যে ধর্মীয় চেতনা… ( বিস্তারিত )
Image
পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের চেক প্রদান পূর্ব আধারমানিক মানিক বিহারে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্টের আর্থিক অনুদানের… ( বিস্তারিত )
আরও
সংবাদ সমীক্ষা
Image
সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২ জানুয়ারি সাহিত্যিক সাংবাদিক বিমলেন্দু বড়ুয়ার দশম মৃত্যুবার্ষিকী ২২… ( বিস্তারিত )
আরও